শেখ রাসেল মিনি স্টেডিয়াম প্রকল্প

খেলার আগে সরাতে হয় মদের খালি বোতল

রফিকুল ইসলাম
রফিকুল ইসলাম রফিকুল ইসলাম , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:৩০ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২৪

তরুণদের মাদকের পথ থেকে ফিরিয়ে খেলার মাঠে আনার চিন্তা থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রতিটি উপজেলায় উম্মুক্ত মিনি স্টেডিয়াম নির্মাণের ঘোষণা দিয়েছিলেন। সরকার প্রধানের প্রতিশ্রুতি অনুযায়ী যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং জাতীয় ক্রীড়া পরিষদ ‘উপজেলা পর্যায়ে শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণ’ শীর্ষক প্রকল্প তৈরি করে তা ৪ ধাপে বাস্তবায়ন করছে। এরই মধ্যে প্রথম ধাপের ১২৫ টি মিনি স্টেডিয়াম নির্মাণ শেষ হয়েছে। চলছে দ্বিতীয় পর্যায়ের প্রকল্পের কাজ। দ্বিতীয় ধাপের ২৫ স্টেডিয়াম এরই মধ্যে উদ্বোধন করা হয়েছে।

শেখ রাসেল মিনি স্টেডিয়াম প্রকল্প বাস্তবায়নের সরকারী চিত্রের সঙ্গে অনেকাংশেই মিল নেই বাস্তবতার। কোথাও মাঠ তৈরি করা হয়েছে; কিন্তু সেই মাঠ খেলার উপযোগী নয়, কোথাও নেই রক্ষণাবেক্ষণ। কোথাও মাঠ দখলে রয়েছে রাখালদের, খেলার কোনো বালাই নেই সেখানে। মিনি স্টেডিয়ামের জন্য যে সব স্থাপনা নির্মাণ করা হয়েছে, সে সবের অবস্থাও শোচনীয়।

জাগোনিউজের পক্ষ থেকে খোঁজ নেয়া হয়েছে সারা দেশে বাস্তবায়নরত এই মিনি স্টেডিয়াম প্রকল্পের। ধারাবাহিকভাবে সেগুলোই তুলে ধরা হলো পাঠকদের জন্য। প্রথম দ্বিতীয় পর্ব পড়ুন এখান থেকে। আজ প্রকাশিত হলো তৃতীয় পর্ব।

সিলেট বিভাগের ৪১ উপজেলার মধ্যে শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণ শেষ হয়েছে ৮ টিতে। সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার মিনি স্টেডিয়ামটি তৈরি হয়েছে পৌরসভার মাঠে।

উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সৈয়দ মো. লাল মিয়া জানিয়েছেন, এই মাঠটি দুইশত বছরের পুরনো। অনেক বড় মাঠ ছিল। এখন আস্তে আস্তে সংকুচিত হয়ে আসছে। পাশে একটা খালও আছে।

এক সময় ১১ জনের দলের ফুটবল খেলা সম্ভব হতো। এখন ৯ জনের দল খেলা যায় মাঠ ছোট হয়ে যাওয়ায়। পাশে দঁড়ানোর জায়গাও নেই। তবে একতলা যে বিল্ডিং করা হয়েছে তা মাঠের বাইরে। প্রায় ৩০ ফুট দুরে। তাই বিল্ডিংয়ের কারণে মাঠ আর ছোট হয়নি।

এটা ঠিক, এখানে মিনি স্টেডিয়াম হওয়ায় ছেলে-মেয়েদের খেলার জন্য উপকার হয়েছে। বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবলের খেলা এখানে হয়ে থাকে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বাচ্চারা এখানে খেলাধুলা করে।

‘যে বিল্ডিং তৈরি করা হয়েছে তার ছাদ দিয়ে এখনই পানি পড়তে শুরু করেছে। পাইপ বেয়ে সেই পানি একটা রুমের মধ্যে পড়ে। একটা অফিসরুম আছে। দুটি ড্রেসিংরুম ও ৬টা টয়লেট আছে এই বিল্ডিংয়ে। পানি পড়ে বলে বিল্ডিংয়ে আবার সংস্কার কাজ করাতে হবে। ইউএনও স্যার জানেন। তিনি বলেছেন, এটা করে দেওয়ার ব্যবস্থা তিনি নেবেন’-বলছিলেন উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক।

অন্য স্টেডিয়ামগুলোর মতো এখানেও বড় সমস্যা রক্ষণাবেক্ষণ। ‘এখানে খেলা হলে প্রচুর দর্শক হয়। যে কারণে একটা ম্যাচ অনুষ্ঠিত হলে অনেক ময়লা-আবর্জনা জমে। পৌরসভা ও উপজেলার সুইপারদের নিয়ে সেগুলো পরিস্কারের ব্যবস্থা করি আমরা। আর রাতে কোনো নিরাপত্তা নেই। নেই কোনো গার্ড। শুরুর দিকে একজন গার্ড ছিল সে চলে গেছে। গার্ডের জন্য জাতীয় ক্রীড়া পরিষদের কোনো বরাদ্দ না থাকায় স্থায়ীভাবে রাখাও সম্ভব হচ্ছে না’-বলেছেন সৈয়দ মো. লাল মিয়া।

mini Stadium project

রাতে মাঠ অন্ধকারে ঢেকে থাকে বলে নেশাখোররা এখানে আড্ডা দেয়। উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক বলেছেন, ‘রাতে বিল্ডিংয়ে তালা দেওয়া থাকলেও মাঠতো উম্মুক্ত। তাই সকালে ছেলে-মেয়েরা খেলতে এলে মাঠে মদের খালি বোতল পায় যেখানে সেখানে। বোতল ও অন্যান্য ময়লা পরিস্কার করে ছেলে-মেয়েদের খেলা শুরু করতে হয়। এর বাইরে আরেক সমস্যা রাজনৈতিক। এখানে আওয়ামী লীগের দুটি গ্রুপ আছে। একেক গ্রুপ একেক সময় জনসভা করে। মাঠে গর্ত করে। কিন্তু তা ঠিক করে দেয় না।’

আরসিসি বেঞ্চ নেই, দেওয়া হয়েছে প্লাস্টিকের চেয়ার

স্টেডিয়াম দেখাশুনা করার জন্য সার্বক্ষণিক একজন লোক ও রক্ষণাবেক্ষণের জন্য কিছু অর্থের প্রয়োজনীয়তার কথা বললেন রংপুর বিভাগের নীলফামারী সদর উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মো. আবদুল মান্নানও।

এখানে যে মাঠে শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণ করা হয়েছে সে মাঠটিকে নীলফামারী জেলার সবচেয়ে বড় মাঠ হিসেবে উল্লেখ করে এ ক্রীড়া সংগঠক বলেন, ‘এ মাঠের আংশিক জায়গায় নির্মিত হয়েছে মিনি স্টেডিয়াম। মাঠটি জেলা প্রশাসকের বাসভবন সংলগ্ন। কয়েকটি সুইপার পরিবার এখানে বাসস্থান গড়ে থাকতো। এখানে একতলা বিল্ডিং হওয়ার পর পরিবেশটা বদলে গেছে। খেলাধুলা এখন বেশি হয় এখানে। আগে কিছু বাজে আড্ডা হতো। সেগুলো এখন আর নেই। রাতে মাঠে আলো থাকে। যখন খেলা থাকে না তখন বিল্ডিং তালাবদ্ধ থাকে।’

এ স্টেডিয়াম বিল্ডিংয়ের সামনে আরসিসি বেঞ্চ তৈরি করা হয়নি। ‘আমাদের এখানে কোনো বেঞ্চ নেই। তবে গোটা বিশেক প্লাস্টিকের চেয়ার আছে। বিল্ডিংয়ে একটি অফিসকক্ষ, ছেলে ও মেয়েদের জন্য টয়লেটসহ দুটি ড্রেসিংরুম এবং বাইরে আরেকটা টয়লেট আছে। এখানে যারা অনুশীলন করে তাদের মধ্যে থেকে একজন দায়িত্ব নিয়ে রাতে বিল্ডিংয়ে তালা দিয়ে রাখে। একজন লোক যদি নিয়োগ দেওয়া হতো তাহলে জাতীয় সম্পদকে আরো ভালোভাবে রক্ষা করা যেতো। বছরে আমরা যে বরাদ্দ পাই জাতীয় ক্রীড়া পরিষদ থেকে এবং আমরা নিজেরা উদ্যোগ নিয়ে স্টেডিয়াম রক্ষণাবেক্ষণে খরচ করি’-বলছিলেন উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক।

ছোটখাটো সমস্যার পরও এই স্টেডিয়াম নির্মাণে এলাকার ছেলে-মেয়েদের খেলার ওপর আগ্রহ আরো বেড়েছে বলেই জানালেন উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক, ‘এখানে ফুটবল, কাবাডি, ভলিবল, ব্যাডমিন্টনসহ বিভিন্ন খেলাধুলা হয়। পাশের স্কুলের বাচ্চারাও এখানে এসে খেলাধুলা করে। এখান থেকে খেলোয়াড় তৈরি হচ্ছে।’

আরআই/আইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।