স্মার্ট টিভি ব্যবহারে যেসব সতর্কতা মানতে হবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১:৩২ পিএম, ০৭ অক্টোবর ২০২২

মাঝে মাঝেই বিভিন্ন জায়গায় স্মার্টফোন, হেডফোন এমনকি টিভি বিস্ফোরণের খবরও শোনা যায়। অনেক সময় হতাহতের ঘটনাও ঘটে। এজন্য ইলেকট্রিক এসব ডিভাইস ব্যবহারে অবশ্যই সতর্ক হতে হবে। স্মার্টফোন ব্যবহারে নানান সতর্কতার কথা জানলেও অনেকেই জানেন স্মার্ট টিভি ব্যবহারের সঠিক পদ্ধতি।

ঘরে স্মার্ট টিভি থাকলে কিছু বিষয়ে খেয়াল রাখুন। এতে বিস্ফোরণ সহ নানা অনাকাঙ্ক্ষিত ঘটনা সহজেই এড়াতে পারবেন- চলুন জেনে নেওয়া যাক সেসব-

>> ভোল্টেজের তারতম্যের কারণে অনেক সময় ইলেকট্রিকাল ডিভাইস বিস্ফোরণ হতে পারে। তাই যখন ঘরে বিদ্যুতের ভোল্টেজের তারতম্য দেখলে টিভি বন্ধ রাখুন। ইলেকট্রিক কানেকশনে এই ধরনের সমস্যা থাকলে যে কোনো ডিভাইস খারাপ হওয়ার সম্ভাবনা থাকে। এমন কি বিস্ফোরণের সম্ভাবনাও তৈরি হয়।

>> টিভির সার্কিটে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ক্যাপাসিটর। খারাপ মানের ক্যাপাসিটর ব্যবহার করলে টিভি বিস্ফোরণের সম্ভাবনা তৈরি হয়। এমন কী আগুন ধরে যেতে পারে। তাই নিয়মিত টিভির যন্ত্রাংশ পরীক্ষা করুন।

>> বাড়ির ওয়্যারিংয়ে সমস্যা আছে কি না নিয়মিত চেক করুন। অনেক সময় ওয়্যারিংয়ে সমস্যা থাকলে টিভি ও অন্যান্য ইলেকট্রিকেল ডিভাইসে সমস্যা দেখা দিতে পারে। বড় ধরনের দুর্ঘটনাও ঘটতে পারে যে কোনো সময়।

>> অনেকেই টিভির সুইচ কখনোই বন্ধ করেন না। সব সময় রিমোট থেকেই টিভি বন্ধ করার অভ্যাস। কিন্তু টিভি দেখা শেষে অবশ্যই মেইন সুইচ বন্ধ করে রাখুন। অনেক সময় টিভির ভেতরে অতিরিক্ত তাপ তৈরি হয়। যার ফলে আগুন লাগা অথবা বিস্ফোরণের মতো ঘটনা ঘটতে পারে।

>> টিভি দেখার সময় সামান্য সমস্যা মনে হলেই দ্রুত সার্ভিসিং করে নিন। যে কোনো ত্রুটি থেকেই এই ডিভাইসে আগুন লেগে যেতে পারে।

>> স্মার্ট টিভি পরিষ্কার করতে কখনোই পানি ব্যবহার করবেন না।

>> স্যাঁতস্যাঁতে দেয়ালে টিভি সেট করবেন না। এতে শর্ট সার্কিট হতে পারে।

সূত্র: হিন্দুস্থান টাইমস

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।