পুরোনো ফোন কেনার আগে যে ১০ বিষয় দেখে নেবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ১৭ মার্চ ২০২৩

অনেকেই পুরোনো বা সেকেন্ড হ্যান্ড ফোন কেনেন। নতুন ফোনের দাম বেশি থাকায় তা অনেকেরই বাজেটের বাইরে। তাই পুরোনো ফোনেই ভরসা রাখেন। আজকাল অল্প কিছুদিন ব্যবহৃত ফোন বিক্রি করেন অনেকেই। বাজারে নতুন মডেল এলেই পুরোনোটা কিছুটা কম দামে বিক্রি করেন।

তবে আপনি যদি পুরোনো ফোন কিনতে চান তাহলে কয়েকটি বিষয় আপনাকে খেয়াল রাখতে হবে। ফোনে কয়েকটি জিনিস পরীক্ষা করে নিন। এতে পরে আর কোনো ঝামেলায় পড়তে হবে না। চলুন দেখে নেওয়া যাক কোন বিষয়গুলো চেক করবেন-

>> পুরোনো ফোন কেনার আগে ফোনের অবস্থা দেখে নিন। কোনো স্ক্র্যাচ মার্ক আছে কি না, টাচ স্ক্রিন ঠিক মতো কাজ করছে কি না অবশ্যই খুঁতিয়ে যাচাই করুন। এছাড়াও ক্যামেরাও ভালো করে দেখে নিন।

আরও পড়ুন: স্মার্টফোনে লাগা জেদি দাগ দূর করবেন যেভাবে

>> ফোনের সফটওয়্যার সংস্করণ পরীক্ষা করুন, ফোন আপ টু ডেট কিনা জেনে নিন। ফোনে কোনো ম্যালওয়্যার বা ভাইরাস আছে কি না তা পরীক্ষা করুন।

>> ফোনের ব্যাটারি লাইফ পরীক্ষা করুন ও বিক্রেতাকে এক চার্জে ফোন কতক্ষণ স্থায়ী হয় তা জেনে নিন।

>> ফোনটির আসল আনুসাঙ্গিক ডিভাইস যেমন চার্জার, হেডফোন ও বক্স সহ আসে কি না তা পরীক্ষা করুন।

>> ফোনের আইএমইআই নম্বর পরীক্ষা করে নিন। এতে বুঝতে পারবেন এটি চুরি বা হারিয়ে যাওয়া ফোন কি না। বিক্রেতার কাছ থেকে ফোনের বক্স চেয়ে নিন।

>> ফোনটি এখনো ওয়ারেন্টির অধীনে আছে কি না তা জানুন। যদি ফোন ওয়ারেন্টির মধ্যে হয়, তবে আপনার নামে ওয়ারেন্টি ট্রান্সফার করুন। এটি আপনাকে ফোনে সমস্যার ক্ষেত্রে সাহায্য করবে।

>> অনেক সময় দেখা যায় পানিতে পড়ে বা ভিজে গিয়ে ড্যামেজ ফোন বিক্রি করে দেন। সেরকম কোনো ফোনই আপনি সেকেন্ড হ্যান্ড হিসেবে কিনছেন কি না, তা যাচাই করতে ফোনের স্ক্রিনের উপরে পানিরর দাগ বা জং আছে কি না দেখে নিন।

>> যদি সরাসরি ফোনের মালিকের থেকেই ফোন কেনেন, তাহলে তার সঙ্গে শপিং মল, কফি শপের মতো কোনো জনবহুল বা পাবলিক প্লেসে দেখা করুন। সেক্ষেত্রে কোনো রকম প্রতারণা থেকে অনেকটাই বাঁচবেন আপনি।

>> দর কষাকষি করার সময় মনে রাখবেন কম দাম মানেই ভাল চুক্তি নয়। যদি ফোনটি ভাল অবস্থায় থাকে ও এর সব আনুষাঙ্গিক ডিভাইস সহ পাওয়া যায়, তবে এটি কিছুটা অতিরিক্ত মূল্য দিয়েও নিতে পারেন।

>> এছাড়াও সেকেন্ড হ্যান্ড ফোন কেনার সময় বিক্রেতার থেকে অবশ্যই রসিদ নিন। সেক্ষেত্রে ভবিষ্যতে ফোনের কোনো সমস্যা হলে সুবিধা হবে।

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।