ল্যাপটপে সমস্যা দেখা দিলে তৎক্ষণাৎ যা করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:০১ পিএম, ১০ মে ২০২৩

ঘরে ডেস্কটপ, বাইরে গেলে সঙ্গে রাখেন ল্যাপটপ বা প্যাড। সহজে বহন করা যায় এবং যেখানে খুশি সেখানে রেখেই কাজ সেরে নেওয়া যায় যে কোনো সময় এজন্য ল্যাপটপই বেশি পছন্দ সবার। আবার দামেও ডেস্কটপের তুলনায় অনেক সস্তা। নামিদামি বিভিন্ন কোম্পানির ল্যাপটপ পেয়ে যাবেন বাজারে।

তবে নিয়মিত ল্যাপটপ ব্যবহার করতে প্রায়ই বিভিন্ন সমস্যায় পড়েন অনেকে। আবার অনেকদিন ঘরে ফেলে রাখলেও ল্যাপটপের নানান ধরনের সমস্যা দেখা দেয়। ঠিকমতো কাজ করা যায় না। ল্যাপটপ গরম হয়ে যাওয়া, হ্যাং হয়ে যাওয়া, ঠিকভাবে কীবোর্ড কাজ না করাসহ বিভিন্ন সমস্যা। এজন্য হাজার হাজার টাকাও খরচ করেন। তারপরও সমাধান মেলে না সমস্যার।

তবে প্রথমেই টাকা খরচ না করে ঘরেই কিছু কাজ করতে পারেন। এজন্য আপনাকে অভিজ্ঞ হতে হবে না। সাধারণ কিছু কৌশলে বাড়িতেই ল্যাপটপের এসব সমস্যা সমাধান করা যায়। চলুন জেনে নেওয়া যাক সেসব-

আরও পড়ুন: ওয়্যারলেস চার্জার কেনার আগে যা জানা জরুরি

ল্যাপটপ রিবুট করুন
কীবোর্ড সঠিকভাবে কাজ না করলে, প্রথমেই ল্যাপটপটি রিবুট করতে হবে। অনেক সময় ল্যাপটপে এমন অনেক সমস্যা হয়, যা থেকে আপনার মনে হতে পারে এটিতে বড় কোনো সমস্যা হয়েছে। কিন্তু আদতে তা হয় না। কখনো কখনো রিবুট করার সঙ্গে সঙ্গে ঠিক হয়ে যায়। এমনকি সফটওয়্যার বা হার্ডওয়্যারের সমস্যা থাকলেও ঠিক হয়ে যেতে পারে।

কীবোর্ড ড্রাইভারটি আনইনস্টল করুন
ড্রাইভারটি আনইনস্টল করে দেখতে পারেন। আপনাকে কীবোর্ড ড্রাইভার আপডেট করতে হবে। যদি আপডেটেও একই সমস্যা দেখা দেয়। তবে আনইনস্টল করে আবার ইনস্টল করুন। এক্ষেত্রে কীবোর্ড ড্রাইভারটি ঠিকভাবে কাজ করবে।

আপনার কীবোর্ড সেটিংস পরিবর্তন করুন
অঙ্ক সময় সফটওয়্যার সেটিংসের জন্যও আপনার কীবোর্ডটি স্লো কাজ করছে। কিংবা কাজ করাই বন্ধ করে দিয়েছ। সেক্ষেত্রে প্রথমে আপনাকে কীবোর্ড সেটিংস পরিবর্তন করতে হবে। তার জন্য স্টার্ট মেনুতে ক্লিক করার পরে সার্চ অপশনে গিয়ে ‘কন্ট্রোল প্যানেল’ টাইপ করুন। এবার কীবোর্ড সেটিংসে যান এবং কন্ট্রোল প্যানেল উইন্ডোতে কীবোর্ড সার্চ করুন।

থার্মাল পেস্ট পরিবর্তন করুন
যদি ল্যাপটপ গরম হয়ে যায় তাহলে থার্মাল পেস্ট পরিবর্তন করতে পারেন। থার্মাল পেস্ট ল্যাপটপের প্রসেসর এবং গ্রাফিক্স কার্ডের মধ্যে উৎপন্ন তাপকে ধরে রাখে। এই তাপ নিয়ন্ত্রণের জন্য বেশিরভাগ ল্যাপটপ কোম্পানি তাদের পণ্যে থার্মাল পেস্ট ব্যবহার করে। কিন্তু এই পেস্ট পুরোনো হওয়ার সঙ্গে সঙ্গে ল্যাপটপ গরম হতে শুরু করে। যদি আপনার ল্যাপটপের প্রসেসর খুব গরম হয়, তাহলে আপনি থার্মাল পেস্ট পরিবর্তন করতে পারেন।

সূত্র: বিজনেস ইনসাইডার

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।