জানেন কি?

গাড়িতে হঠাৎ আগুন লাগে কেন?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৬ পিএম, ২৬ আগস্ট ২০২৩

অনেক সময় দেখা যায় গাড়িতে চলতে চলতে আগুন লেগে গেছে। রাস্তায় চলতে পথে এমন দেখেছেন কিংবা অনেকের নিজের সঙ্গেই এমনটা হয়েছে। বেশ কিছু কারণে গাড়িতে আগুন লাগতে পারে। মূলত এক বা একাধিক স্পার্ক প্লাগগুলি সিলিন্ডারে সংস্পর্শে এসে জ্বলে ওঠে তখন আগুন লেগে যায়।

জেনে নিন যেসব কারণে আপনার গাড়িতে হঠাৎ আগুন লেগে যেতে পারে-

বায়ু অনুপাতের থেকে বেশি জ্বালানি
অনেক সময় ইঞ্জিন যতটা জ্বালানি দহন করতে পারে তার থেকে অনেক বেশি জ্বালানি সরবরাহ করা হয়। যাকে বলা হয় ‘রানিং রিচ’। এই পরিস্থিতিতে ইঞ্জিন ধীর গতিতে জ্বালানি দহন করতে শুরু করে। যার ফলে অতিরিক্ত বাতাসের চাপ দহন না হওয়া জ্বালানিকে দহন করতে শুরু করে এবং এক্সহস্ট ভালভ খুলতেই সেই দহন বাইরে বেরিয়ে আসে। বিশেষজ্ঞদের মতে অপরিষ্কার এয়ার ফিল্টার এই সমস্যার মূল কারণ, তাই এক্ষেত্রে সাবধান থাকতে হবে।

আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে দামি গাড়ি আনলো রোলস রয়েস

ইঞ্জিনের ভুল সময়
জ্বালানি-সংকোচন-ইগনিশন-এক্সহস্ট চক্র যদি ভুল হয় তাহলে এই সমস্যা হতে পারে। এর ফলে কম্বাসন ইঞ্জিনের ইগনিশন চক্র দেরিতে শুরু হয়। যার ফলে এক্সহস্ট ভালভ খোলার সময় পোড়া জ্বালানির শক্তি নির্গত হতে শুরু করে।

ভাঙা ডিস্ট্রিবিউটর ক্যাপ
কিছু গাড়ি রয়েছে যেগুলোর স্পার্ক প্লাগে ইগনিশন কয়েল থাকে না। সেখানে একটি ডিস্ট্রিবিউটর ক্যাপ এবং তারের একটি সেট-আপ ব্যবহার করা হয়। কিন্তু এই ডিস্ট্রিবিউটর ক্যাপ যদি ক্ষতিগ্রস্ত হয় তাহলে একটি সিলিন্ডার থেকে স্পার্ক হয়ে অন্য সিলিন্ডারে আগুন লেগে যায়।

সূত্র: কার ট্রিটমেন্ট

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।