জওয়ানে শাহরুখের ব্যবহৃত যত বাইক

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:২৯ পিএম, ১২ সেপ্টেম্বর ২০২৩

বলিউড বাদশা শাহরুখ ‘জওয়ান’ সিনেমা দিয়ে বিশ্বব্যাপী রীতিমতো ঝড় তুলেছেন। মুক্তির দিন থেকে নতুন নতুন রেকর্ড গড়ছে। পুরোবিশ্ব নতুন এক উন্মাদনার জোয়ারে ভাসছে। বাইকপ্রেমীদের নজর এড়ায়নি শাহরুখের ব্যবহৃত লেজেন্ডারি সব বাইকগুলো।

শাহরুখ খানের জওয়ান ছবিতে যে ব্র্যান্ডের বাইকটি ব্যবহার করা হয়েছে তা ১৯৮১ সালে দক্ষিণী চাসমে বাদ্দুর, মহেশ বাবুর সরকারু ভারি পাতাসহ একাধিক ছবিতে দেখা গিয়েছে। এই বাইকটির নাম ইয়েজদি অ্যাডভেঞ্চার। এটি ছাড়াও রয়্যাল এনফিল্ড হিমালিয়ান বাইক চালাতেও দেখা গেছে কিং খানকে।

চলুন জেনে নেওয়া যাক বাইকগুলোর ফিচার সম্পর্কে-

ইয়েজদি অ্যাডভেঞ্চার
ইয়েজদি অ্যাডভেঞ্চার দারুণ ট্যুরার মোটরসাইকেল। ৩৩৪ সিসি ক্ষমতার ইঞ্জিন যা সর্বোচ্চ ২৯ হর্সপাওয়ার এবং ২৯.৮৪ নিউটন মিটার টর্ক তৈরি করতে পারে। সঙ্গে রয়েছে ৬ স্পিড গিয়ারবক্স। বাইকটির সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ১৪০ কিলোমিটার। এই বাইকটির মাইলেজ প্রতি লিটারে ৩০ কিলোমিটার।

আরও পড়ুন: ৩৫০ সিসির বাইক আসছে বাংলাদেশে

এই বাইকটিতে রয়েছে ডিজিটাল স্পিডোমিটার, ট্রিপমিটার এবং ওডোমিটার, এলইডি লাইটিং জুড়ে গোটা মোটরসাইকেলটির ওজন ১৯৮ কেজি। মোটরসাইকেলের দু চাকাতেই রয়েছে ডিস্ক ব্রেক এবং অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম। রোড, অফ রোড এবং রেইন-এই তিনটি মোডে পাওয়া যায় বাইকটি। ভারতীয় বাজারে এটির দাম ২ লাখ ১৯ হাজার রুপি থেকে শুরু (এক্স-শোরুম)। বাংলাদেশি মুদ্রায় যা ২ লাখ ৮৯ হাজার টাকা।

রয়্যাল এনফিল্ড হিমালিয়ান
বর্তমানে বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি বাইক হচ্ছে রয়্যাল এনফিল্ড হিমালিয়ান। এ বছরই আসছে নতুন রয়্যাল এনফিল্ড হিমালয়ান ৪৫০। তবে শাহরুখ খানের জওয়ান সিনেমাতেও ব্যবহার করতে দেখা গিয়েছে রয়্যাল এনফিল্ড হিমালিয়ান। ৪১১ সিসি ইঞ্জিন যা সর্বাধিক ২৪.৩ হর্সপাওয়ার শক্তি উৎপন্ন করতে পারে। মজবুত এবং দুরন্ত ত্রুজার বা ট্যুরার বাইকের দৌড়ে হিমালয়ানের বিকল্প নেই বললেই চলে।

সুইচেবেল অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম, ডিস্ক ব্রেক, সেমি ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টারসহ একাধিক ফিচার্স উপস্থিত এই বাইকে। ভারতীয় বাজারে এটির দাম ২ লাখ ১৫ হাজার রুপি থেকে শুরু (এক্স-শোরুম)। বাংলাদেশি মুদ্রায় যা ২ লাখ ৮৪ হাজার টাকা।

সূত্র: হিন্দুস্থান অটো

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।