যে কারণে ওপেনআইয়ের চাকরি হারালেন চ্যাটজিপিটির উদ্ভাবক

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৬:০৬ পিএম, ১৮ নভেম্বর ২০২৩

‘চ্যাটজিপিটি’ শব্দটি এখন কম বেশি সবার কাছেই পরিচিত। গত বছরের নভেম্বরে তৈরি হওয়ার পর সারা বিশ্বেই সাড়া ফেলে দিয়েছে চ্যাটবটটি। তবে এবার আলোচনায় এলেন চ্যাটজিপিটির উদ্ভাবক স্যাম অল্টম্যান। স্বয়ং চ্যাটজিপিটির উদ্ভাবককেই চাকরিচ্যুত করলো ওপেনএআই। যিনি চ্যাটজিপিটি উদ্ভাবনকারী প্রতিষ্ঠান ওপেনএআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)।

গত ১৭ নভেম্বর ওপেনএআই এক বিবৃতিতে জানিয়েছে, প্রতিষ্ঠান পরিচালনার ক্ষেত্রে স্যাম অল্টম্যানের সক্ষমতা নিয়ে আস্থার ঘাটতি দেখা দেওয়ায় তাকে চাকরিচ্যুত করা হয়েছে।

ওপেনএআই’র চিফ টেকনোলজি অফিসার মীরা মুরাতি অন্তর্বর্তীকালীন সময়ের জন্য প্রতিষ্ঠানের সিইও’র দায়িত্ব পালন করবেন। কোম্পানি বলেছে, স্থায়ীভাবে সিইও নিয়োগের ক্ষেত্রে পরবর্তীতে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হবে।

আরও পড়ুন: ডিপফেক ভিডিও চেনার ৫ উপায়

যুক্তরাষ্ট্রের মিসৌরিতে তার জন্ম ৩৮ বছর বয়সী স্যামের। বিশ্বখ্যাত স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন তিনি। বছরখানেক আগে চ্যাটজিপিটি বাজারে ছেড়ে প্রযুক্তিজগতে খ্যাতি পায় স্যামের ওপেনএআই। এই জগতে তারকা বনে যান স্যাম।

সেই সঙ্গে চ্যাটজিপিটি বাজারে এনে প্রযুক্তিজগতে বড় ধরনের প্রতিযোগিতার সূচনা করেন স্যাম। মেটা, মাইক্রোসফট, গুগল ও অ্যামাজনের মতো টেক জায়ান্টরা বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে কৃত্রিম বুদ্ধিমত্তার বিকাশে। চ্যাটজিপিটি একটি শক্তিশালী মেশিন লার্নিং মডেল বা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মাধ্যমে যন্ত্রের শেখা। ভাষা ইনপুট হিসেবে দিলে চ্যাটজিপিটি সেটি বুঝতে পারে এবং সেই কথার প্রতিক্রিয়াও জানাতে পারে।

বিশ্বে বর্তমানে চ্যাটজিপিটির আলোচনা-সমালোচনা দুটোই চলছে সমান তালে। মানুষ ঝুঁকছেন এই এআই চ্যাটবটে। এছাড়া চ্যাটজিপিটির জনপ্রিয়তায় চাকরিচ্যুত হয়েছেন অনেকেই। আবার নতুন নতুন কর্মক্ষেত্রও তৈরি করেছে চ্যাটজিপিটি।

সূত্র: রয়টার্স

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।