নতুন বাইক ৫০০ কিলোমিটার চালানোর পর যে কাজটি করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:৩১ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

ছোটখাটো ভুলের কারণে নতুন বাইকেও অনেক সময় সমস্যা দেখা দেয়। কী সেই ভুল? অনেকেই জানেন না যে, নির্দিষ্ট সময় অন্তর বাইকের ইঞ্জিন অয়েল বদলাতে হয়। বিশেষ করে নতুন বাইকের ক্ষেত্রে। কোম্পানি বলেই দেয়, নতুন বাইক ৫০০ কিলোমিটার চালানো পর অবশ্যই ইঞ্জিন অয়েল বদলাতে হবে।

কিন্তু কেন এটা করা জরুরি চলুন জেনে নেওয়া যাক-

বাইক চালানোর সময় এই উপাদানগুলোর একে অপরের মধ্যে ঘর্ষণ হয়। এর ফলে ধাতুর মাইক্রোস্কোপিক কণাগুলো ইঞ্জিন অয়েলে দ্রবীভূত হয়ে যায়। কিন্তু সেগুলো ইঞ্জিন থেকে বের করে দেওয়াটা জরুরি।

আরও পড়ুন
৯০০ সিসির বাইক আনলো কাওয়াসাকি, যেসব সুবিধা থাকছে

এই ধাতব কণা দীর্ঘ সময় ইঞ্জিনে থাকলে পিস্টন বা অন্যান্য অংশের ক্ষতি করতে পারে। এই কারণেই বাইক কোম্পানিগুলো ৫০০ কিলোমিটার বা ৩০ দিন পর নতুন বাইকের ইঞ্জিন অয়েল পাল্টানোর পরামর্শ দেয়।

নির্দিষ্ট সময়ের মধ্যে ইঞ্জিন অয়েল না পাল্টালে বাইকের নানা ক্ষতি হতে পারে। হয়তো তৎক্ষণাৎ ইঞ্জিনে কোনো সমস্যা হল না। কিন্তু কিছু সময় পর পিস্টনের দেওয়াল বা ক্লাচপ্লেট নষ্ট হয়ে যেতে পারে। ফলে বাইক বিকল হয়ে যাবে। তখন ইঞ্জিন খুলে ইঞ্জিনের সেই সব উপাদান বের করতে হবে। এর খরচ অনেক।

আরও পড়ুন
এলসিডি স্ক্রিন থাকছে কাওয়াসাকির নতুন বাইকে
নতুন বাইক আনলো হিরো

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।