গুগলের এআই সার্চ, সুবিধা নিতে দিতে হবে টাকা

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১০:২২ এএম, ১৩ এপ্রিল ২০২৪

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের রয়েছে অসংখ্য ফিচার। প্রতিনিয়ত ব্যবহারকারীদের জন্য নতুন নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে গুগল। দীর্ঘদিন ধরে বিনামূল্যে পরিষেবা দিয়ে আসছে এই সার্চ ইঞ্জিন। তবে এবার কি ফ্রি-র দিন শেষ হচ্ছে তাহলে? সার্চ করার জন্য এবার থেকে কি চার্জ দিতে হবে? ফাইন্যান্সিয়াল টাইমসের এক রিপোর্ট সামনে আসতেই তোলপাড় শুরু হয়েছে।

রিপোর্ট থেকে জানা যাচ্ছে, গুগল এবার থেকে জেনারেটিভ সার্চ অর্থাৎ সার্চ জেনারেটিভ এক্সপিরিয়েন্স (এসজিই)-এর জন্য পেড মডেল আনতে চলেছে। আর্থাৎ এআই ভিত্তিক সার্চের জন্য এবার থেকে টাকা দিতে হবে।

গুগল তার এআই সার্চ টুলের জন্য টাকা নেওয়ার কথা বিবেচনা করছে। যদিও এই নিয়ে গুগল এখন পর্যন্ত কোনো আনুষ্ঠানিক বিবৃতি জারি করেনি। তবে অনেক এআই কোম্পানিই এআই টুলের জন্য টাকা নিচ্ছে। গুগলও সেই পথে হাঁটলে আশ্চর্য হওয়ার কিছু নেই।

আরও পড়ুন

মূলত ওপেন এআই চ্যাট জিপিটি গুগলকে তীব্র প্রতিযোগিতার মুখে ফেলেছে। তাদের সঙ্গে লড়তে হলে গুগলকে আরও উন্নত এআই নিয়ে আসতে হবে। তার গবেষণার জন্য টাকা প্রয়োজন। এ কারণেই বিনামূল্যে এআই পরিষেবা তুলে দেওয়ার কথা ভাবছে গুগল।

এরই মধ্যে কোম্পানি এআই টুল ডেভেলপ করার জন্য বিশাল টাকা খরচ করেছে। এবার সেই টাকা তুলতে হবে। ফাইন্যান্সিয়াল টাইমস-এর রিপোর্টে বলা হয়েছে, গুগলের সাধারণ সার্চ চিরকাল বিনামূল্যেই ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা। তবে যদি কেউ জেনারেটিভ এআই সার্চ ব্যবহার করেন, তাহলে টাকা দিতে হবে।

গুগল অ্যাপ খুললেই কোণে লাল বিন্দু-সহ একটা জার দেখা যায়। এটাই জেনারেটিভ এআই সার্চ। গুগল জানিয়েছে, তারা বিজ্ঞাপন মুক্ত সার্চ টুল নিয়ে কাজ করছে, যাতে ইউজারদের প্রিমিয়াম পরিষেবা প্রদান করা যায়।

আরও পড়ুন

সূত্র: এবিপি লাইভ

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।