গরমে গাড়ির যত্নে যা করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৮ পিএম, ২০ এপ্রিল ২০২৪

গরমে আমাদের যেমন বাড়তি যত্নের প্রয়োজন হয়, ঠিক তেমনি গাড়িরও। এসময় গাড়ির ইঞ্জিন গরম হয়ে যাওয়া সবচেয়ে বড় সমস্যা। এছাড়া গরমে গাড়ির এয়ার কন্ডিশনারেরও বাড়তি যত্ন দরকার। সময়মতো যত্ন নিলে ঘন ঘন গাড়ির সমস্যাও হবে না। ফলে মেকানিকের কাছে নিতে হবে না।

গরমে গাড়ির ইঞ্জিন গরম হয়ে বিস্ফোরণের ঘটনা ঘটে অনেক বেশি। এছাড়া আরও নানান সমস্যা তো আছেই। চলুন জেনে নেওয়া যাক গরমে গাড়ির যত্নে কী কী করবেন-

ব্যাটারি পরীক্ষা করুন
এসময় সবচেয়ে জরুরি একটি কাজ হচ্ছে গাড়ির ব্যাটারি নিয়মিত পরীক্ষা করা। এমনকি শীত, গ্রীষ্ম এবং বর্ষা সব সময়ই কাজটি করা উচিত। গরম শুরু হওয়ার আগেই একবার ভালো করে পরীক্ষা করুন গাড়ির ব্যাটারি। খেয়াল করুন ব্যাটারিতে কার্বন জমে আছে কি না। তাহলে তা পরিষ্কার করুন। তার পাশাপাশিই আবার ব্যাটারিতে পানি কম থাকলে ডিস্টিল ওয়াটার দিয়েও টপ-আপ করুন।

কুল্যান্ট পরিবর্তন করুন
গরমে আপনার গাড়ির ইঞ্জিনের পরিস্থিতি ভালো রাখা খুবই জরুরি। কারণ কাঠফাটা রোদে গাড়িটা খোলা জায়গায় পার্ক করতে হয়। ফলে গাড়ির ভেতরে অনেক বেশি গরম হয়ে যায়। তাই গরমের আগেই কুল্যান্ট পরীক্ষা করে নিন। প্রয়োজনে আগেই বদলে নিন।

আরও পড়ুন

সঙ্গে রাখুন নাইট্রোজেন
গ্রীষ্মকালে উচ্চ তাপমাত্রার কারণে রাস্তাও গরম হয়ে থাকে! সেই রাস্তায় গাড়ি চালালে বড় প্রভাব পড়ে গাড়ির চাকার উপরে। এখন গাড়ির চাকা যদি খুব গরম হয়ে যায়, তাহলে তা আপনার ড্রাইভিংয়ের জন্য সমস্যা হতে পারে। নাইট্রোজেন গ্যাস ঠান্ডা হয়, যা গাড়ির চাকার তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে। তাই প্রয়োজনে গাড়ির চাকায় নাইট্রোজেন বাতাস লাগাতে পারবেন।

এয়ার কন্ডিশনার সার্ভিসিং
গরমে গাড়িতে এসি ছাড়া থাকা অসম্ভব। তাই গরমের আগেই গাড়ির এয়ার কন্ডিশনার সার্ভিসিং করিয়ে নিন।

গাড়ি পরিষ্কার
গরমে ধুলাবালি বেশি হয়। শীতে সারাক্ষণ গাড়ি জানালা বন্ধ করে রেখে ভেতরে ভ্যাপসা গন্ধ হয়ে যায়। তাই গরমের আগেই গাড়ির ভেতরে এবং বাইরে ভালো করে পরিষ্কার করে নিন। কারণ এসি চালানোর কারণে গাড়ির জানালা খুলতে পারবেন না। ফলে ভেতরে ময়লা, ধুলা-বালি থাকলে আপনারই কষ্ট হবে।

বেশি গরমে রাখবেন না
এসময় সূর্যের তাপ যেহেতু অনেক বেশি থাকে তাই গাড়ি ছায়ায় পার্ক করুন। সরাসরি সূর্যের তাপে গাড়ি না রাখাই ভালো। এতে ইঞ্জিন গরম হয়ে দুর্ঘটনা ঘটতে পারে। চেষ্টা করুন গাড়ি পার্ক করলে ঢেকে রাখতে।

আরও পড়ুন

সূত্র: দ্য জেব্রা

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।