শাওমির প্রথম বৈদ্যুতিক গাড়ি এলো বাজারে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫:২১ পিএম, ৩০ মার্চ ২০২৪

জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা সংস্থা শাওমি। এবার বাজারে আনলো তাদের প্রথম বৈদ্যুতিক গাড়ি। যার নাম দেওয়া হয়েছে এসইউ৭। উচ্চগতি এবং আল্ট্রা ফাস্ট চার্জিং প্রযুক্তি ব্যবহার করা হয়েছে গাড়িতে। রয়েছে অত্যাধুনিক অপারেটিং সিস্টেম। যার দ্বারা মুহূর্তে ফোনের সঙ্গে কানেক্ট করা যাবে গোটা চার চাকা।

শাওমির এই গাড়িতে বেশ কিছু বৈশিষ্ট্য এমন রয়েছে যা আপনাকে অবাক করতে পারে। গাড়িটি গতিতে যে কোনো নামি স্পোর্টস কারকে হার মানাতে সক্ষম। টপ স্পিড ২৬৫ কিলোমিটার প্রতি ঘণ্টা। ০ থেকে ১০০ কিলোমিটার স্পর্শ করতে সময় নেয় মাত্র ২.৭৮ সেকেন্ড। গাড়িতে যে ব্যাটারি প্যাক ও ইলেকট্রিক মোটর রয়েছে তার সম্মিলিত শক্তি ৬৩৭ হর্সপাওয়ার এবং ৮৩৮ এনএম টর্ক।

ফুল চার্জে যেতে পারে ৭০০-৯০০ কিলোমিটার। গাড়িতে রয়েছে ৭৩.৬ কিলোওয়াটআওয়ার ব্যাটারি প্যাক। যা ৭০০ কিলোমিটার রেঞ্জ দিতে সক্ষম। ফিচার্স হিসাবে রয়েছে শাওমির ইন-হাউস অপারেটিং সিস্টেম হাইপারওএস। যা শাওমির ফ্ল্যাগশিপ স্মার্টফোনেও রয়েছে।

আরও পড়ুন

দ্রুত এবং ফিচারপ্যাক পারফরম্যান্স পাওয়া যাবে গাড়িতে। রয়েছে বিরাট টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, ওয়্যারলেস চার্জিং, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, ভেন্টিলেটেড সিট এবং একাধিক সেফটি ফিচার্স।

গাড়ি লঞ্চ হওয়ার দিন কোম্পানির সিইও লেই জুন দাবি করেন, অটোমোবাইলে সেক্টরে ব্যাপক হারে বিনিয়োগ করা হয়েছে। কোর প্রযুক্তিগুলোর উপর বিশেষ ভাবে জোর দিয়েছি আমরা। অত্যাধুনিক এবং ভরসাযোগ্য গাড়ি বানানোর জন্য মানুষের কাছে প্রতিশ্রুতিবদ্ধ শাওমি। আগামী ১৫-২০ বছর পর সেরা অটোমোবাইল কোম্পানির হয়ে দেখাবে শাওমি।

এই গাড়ি মোট ৯টি রঙে পাওয়া যাবে। শাওমি এসইউ৭ ইলেকট্রিক গাড়ির দাম শুরু ২ লাখ ১৫ হাজার ৯০০ চায়না ইয়ন থেকে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩২ লাখ ৭৩ হাজার টাকা।

আরও পড়ুন

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।