প্রথমবার গাড়ি কেনার আগে মাথায় রাখুন ৫ বিষয়

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৪ পিএম, ২৭ মে ২০২৪

গাড়ির শখ কমবেশি সবারই আছে। নিজের একটি গাড়ি থাকলে, যখন যেখানে খুশি চলে যাওয়া যাবে সেটিকে সঙ্গী করে। তবে সেই স্বপ্ন পূরণ করতে অনেকের কম সময় লাগে আবার কারও বেশ অনেকটা সময় লেগে যায়। তাই তো এত সাধের গাড়ি একটু বুঝে শুনেই কেনা ভালো।

তাই যারা গাড়ি কিনছেন, বিশেষ করে প্রথমবার গাড়ি কিনছেন তাদের বেশ কিছু বিষয় মাথায় রাখা জরুরি। চলুন জেনে নেওয়া যাক সেসব-

ম্যানুয়াল নাকি স্বয়ংক্রিয় গাড়ি
স্বয়ংক্রিয় গিয়ারবক্সটি আপনার জন্য আদর্শ যদি আপনি প্রায়শই শহরের মধ্যে ভ্রমণ করেন। তবে মনে রাখবেন যে স্বয়ংক্রিয় গাড়ির তুলনায় ম্যানুয়াল গাড়িগুলোর সুবিধা বেশি।

আরও পড়ুন

গাড়ির মডেল
ক্রেতাদের সুবিধা এবং চাহিদার কথা মাথায় রেখে গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলি একটি গাড়ির বিভিন্ন ধরনের মডেল তৈরি করে থাকে। দাম অনুযায়ী বিভিন্ন মডেলে বিভিন্ন রকম সুবিধা দেওয়া থাকে। তাই কোনগুলো আপনার প্রয়োজনে লাগতে পারে, তা দেখে তবেই গাড়ির মডেল পছন্দ করুন।

বাজেট
প্রথমেই আপনার বাজেট ঠিক করুন। যে কোনো কিছুই কেনার আগে বাজেট ঠিক করে নিন এতে সাধ্যের মধ্যেই সেটি কিনতে পারবেন। তবে গাড়ির দামের সঙ্গে এর বিভিন্ন রকমের খরচও আছে। সেসব একসঙ্গে হিসাব করে তবেই গাড়ির বাজেট নির্ধারণ করুন।

জ্বালানি
বাজেট নির্ধারণ করার পাশাপাশি ঠিক করে নিন গাড়ির জ্বালানি কী হবে। পেট্রোল, ডিজেল, গ্যাস এবং বিদ্যুৎচালিত সব ধরনের গাড়িই পাওয়া যায় এখন। জ্বালানির উপরেও অনেকটা নির্ভর করে গাড়ির দাম। আর প্রতি কিলোমিটারে গাড়ির গতিবেগ কেমন, তা-ও নির্ভর করে জ্বালানির উপর।

অভিজ্ঞ কারও সাহায্য নিন
আপনি নিজে যদি গাড়ি সম্পর্কে একটু কম বোঝেন, তাহলে যিনি এ বিষয়ে অভিজ্ঞ তার সঙ্গে পরিকল্পনা করুন, আলোচনা করুন। এক্ষেত্রে আপনি যেহেতু তাকে বিশ্বাস করেন, তিনি আপনাকে সঠিক পরামর্শ দেবেন।

আরও পড়ুন

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।