‘ব্র্যাক অন্বেষা’ কক্ষপথে ছাড়া হচ্ছে আজ


প্রকাশিত: ০৫:১৯ এএম, ০৭ জুলাই ২০১৭

দেশের প্রথম ন্যানোস্যাটেলাইট ‘ব্র্যাক অন্বেষা’ মহাকাশের ইন্টারন্যাশনাল স্পেস সেন্টার (আইএসএস) থেকে কক্ষপথে ছাড়া হচ্ছে। আজ (৭ জুলাই, শুক্রবার) বাংলাদেশ সময় বিকেল ৩টা ১০ মিনিটে এটি ছাড়া হবে।

স্যাটেলাইট প্রজেক্টের কো-ইনভেস্টিগেটর ড. মো. হাসানুজ্জামান সাগর এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ‘ব্র্যাক অন্বেষা’কে কক্ষপথে স্থাপনের দৃশ্যটি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়াম থেকে সরাসরি দেখানো হবে।

দেশের এই প্রথম ন্যানোস্যাটেলাইটটি কক্ষপথটি ভূপৃষ্ঠ থেকে ৪০০ কিলোমিটার উপরে। এটি পৃথিবীর চারপাশে প্রদক্ষিণ করতে ৯০ মিনিটের মত সময় নেবে এবং বাংলাদেশের উপর দিয়ে দিনে চার থেকে ছয়বার উড়ে যাবে। এ ছাড়া ন্যানোস্যাটেলাইট নানা বিষয়ে গবেষণার জন্য উচ্চমানের ছবি তুলে পাঠাতে সক্ষম।

গত ৪ জুন (রোববার) মধ্যরাত ৩টা ৭ মিনিটে একটি কার্গো রকেটে করে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার সিআরএস-১১ অভিযানের মাধ্যমে ‘ব্র্যাক অন্বেষা’কে মহাকাশে ইন্টারন্যাশনাল স্পেস সেন্টারের উদ্দেশে পাঠানো হয়। ১০ সেন্টিমিটার কিউব আকৃতির ও এক কেজি ওজনের এই ন্যানোস্যাটেলাইট ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে উক্ষেপণের পরদিন এটি পৌঁছে যায় ওই স্পেস সেন্টারে।

‘ব্র্যাক অন্বেষা’ ন্যানোস্যাটেলাইটটি তৈরির তিন কারিগর হচ্ছেন রায়হানা শামস্ ইসলাম, আবদুল্লাহ হিল কাফি ও মাইসুন ইবনে মনোয়ার। তিনজনই ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে তড়িৎ ও ইলেকট্রনিকস প্রকৌশল (ইইই) বিষয়ে স্নাতক ডিগ্রি নিয়েছেন। বর্তমানে তারা জাপানে মাস্টার্স করছেন।

আরএস/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :