হোম অফিসের আসবাব কিনতে টাকা দিচ্ছে গুগল

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১১:৫৫ এএম, ২৮ মে ২০২০

অফিস খুললেও বাড়ি বসে কাজ করবেন গুগলের অনেক কর্মী। তাদের হোম অফিসের জন্য স্ট্যাডিং ডেস্ক এবং এরগনোমিক চেয়ারের মতো প্রয়োজনীয় আসবাব কেনার জন্য এক হাজার ডলার পর্যন্ত আর্থিক সহায়তা দেবে প্রতিষ্ঠানটি।

করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন থেকেই গুগলের কর্মীরা বাসায় থেকে কাজ করছেন। আগামী ১০ জুলাই অফিস খোলার পরে ১০ শতাংশ কর্মী অফিসে ফিরতে পারে।

গুগলও সিদ্ধান্ত নিয়েছে তাদের প্রতিষ্ঠানের বেশিরভাগ কর্মচারীরা ২০২০ সালের শেষ পর্যন্ত বাড়ি থেকে কাজ করবে।

গুগলের সিইও সুন্দর পিচাই জানিয়েছেন, তাদের কর্মীরা ‌২০২০ সালের বাকিটা বাড়ি থেকে কাজ করবে। তবে বাড়ি থেকে কাজ করার জন্য কর্মীরা বেতন ছাড়া পাওয়া কিছু সুবিধা পাবেন না। যেমন- খাবার, ফিটনেস, হোম ডেকোরেশন, হোম ফার্নিচার ইত্যাদি।

তিনি বলেন, নিরাপদ দূরত্ব বজায় রাখতে শুধু যাদের অফিসে আসার জরুরি তাদেরই অফিসে ডাকা হবে। যারা বাসায় বসে কাজ করবেন তাদের সহায়তার জন্য এক হাজার ডলার পর্যন্ত ভাতা দেয়া হবে।

এদিতে ফেসবুক অন্তত ৬ জুলাই পর্যন্ত তাদের‌ অফিস বন্ধ রাখবে। তাছাড়া ফেসবুক তাদের কর্মীদের অনুমতি দিয়েছে, চাইলে এই বছরের শেষ পর্যন্ত দূর থেকে অফিসের কাজ করতে পারবেন। তবে এখনও কোন ধরনের কর্মীদের অফিসে আসতেই হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়নি।

ফেসবুকের এক মুখপাত্র জানিয়েছেন, তাদের প্রতিষ্ঠান কিছু বিষয়কে গুরুত্ব দিচ্ছে যেমন- জনস্বাস্থ্যগত তথ্য, সরকারি গাইডলাইন, স্থানীয় বিধি। এসবের ভিত্তিতে সিদ্ধান্ত নেয়া হবে কখন অফিস খোলা সম্ভব।

ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ জানিয়েছেন, ফেসবুক তার অফিসে ফেরার পরিকল্পনার গতি ধীর করে দিয়েছে। তারা এখন অগ্রাধিকার দিচ্ছে বাকি দুনিয়ার অর্থনীতি ঘুরে দাঁড়িয়ে চলতে শুরু করার জন্য। ফেসবুকে যারা কন্টেন রিভিউয়ার, ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করছেন তাদের অফিসে আসতে হবে।

এএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]