ম্যাকবুকে আসছে ফেস আইডি নিরাপত্তা

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১০:৪২ এএম, ২৮ জুলাই ২০২০

করোনা ভাইরাস মহামারির কারণে জনপ্রিয়তা হারিয়েছে আইফোনের ফেস আইডি ফিচার। সেই ঘাটতি পুষিয়ে নিতে নতুন এক বায়োমেট্রিক সিকিউরিটি ফিচার নিয়ে আসছে ম্যাকের কম্পিউটারগুলো।

অ্যাপেলের পক্ষ থেকে খুব শিগগিরই এই ফিচার গ্রাহকদের হোম স্ক্রিনে যোগ করে দেওয়া হবে বলে জানিয়েছে ম্যাশেবল।

ম্যাক ওএস-এর লাইসেন্সকৃত বেটা ভার্সনের পিসি সিস্টেম ব্যবহারকারীদের পরবর্তী আপডেটে এই ফিচার দেওয়া হতে পারে।

ফিচারটি অ্যাপেলের “ট্রুডেপথ” ক্যামেরার সাথে একটি সিস্টেমের মাধ্যমে যোগ করা হবে। যা আইওএস অপারেটিং ডিভাইসগুলোতে ফেস আইডিকে কাজ করতে সহায়তা করবে।

নাইন টু ফাইভ ম্যাক পয়েন্টের এক প্রতিবেদনে জানান হয়, বেটা ভার্সনগুলোর কোডিংই বলে দিচ্ছে খুব শিগগিরই ফেস আইডি ম্যাকবুক গুলোতেও আসছে।

কোডিং-এ “পার্ল ক্যামেরা”র উপস্থিতিও দেখা গেছে। অ্যাপেলের “ফেস ডিটেকশন” এবং “বায়ো ক্যাপচার” মতই আইওএস অপারেটিং সিস্টেমে “পার্ল ক্যামেরা” ও ফেস আইডি নোট রাখতে সক্ষম।

কোডিং থেকে ম্যাকওএস-এ এই নতুন ফিচার আঁচ করা গেলেও বিষয়টি নিয়ে গণমাধ্যমের প্রশ্ন এড়িয়ে গেছে অ্যাপল।

তবে ভাবনার বিষয় হচ্ছে সকল অ্যাপল গ্রাহক এই ফিচার নতুন আপডেটের সাথে নাও পেতে পারেন। কেন না ফিচারটি যে শুধুমাত্র কোডিং নির্ভর তা কিন্তু নয়। ফেস আইডি ব্যবহারের জন্য আলাদা কিছু হার্ডওয়্যারও প্রয়োজন রয়েছে।

ফেস আইডি কাজ করতে কোডিং এবং “ট্রুডেপ্থ” ক্যামেরার পাশাপাশি প্রয়োজন অ্যাপলের আপডেটেড জেনারেশনের প্রসেসিং চিপ। যা বর্তমান বাজারের আগের জেনারেশনের কোন ম্যাক কম্পিউটারে দেওয়া হয়নি।

আশরাফুল আলম খন্দকার/এএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]