শীর্ষস্থান হারিয়েছে ফেসবুক

আব্দুর রাজ্জাক সরকার আব্দুর রাজ্জাক সরকার
প্রকাশিত: ০৭:৫৭ এএম, ০৪ ডিসেম্বর ২০১৫

নিরাপত্তাজনিত কারণে গত ১৮ নভেম্বর থেকে সরকারের নির্দেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বাংলাদেশে বন্ধ আছে। সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে শিগগিরই খুলে দেয়া হবে। তবে কবে খুলে দেয়া হবে তা নির্দিষ্ট করে বলা হচ্ছে না। ফলে বাংলাদেশি ব্যবহারকারীরা ফেসবুক ব্যবহার করতে না পারায় অ্যালেক্সা র‌্যাংকিংয়ে পিছিয়েছে ফেসবুক।

তবে শুধু বাংলাদেশে পিছিয়েছে ফেসবুক। অ্যালেক্সা’র বাংলাদেশের র‌্যাংকিং তালিকায় ফেসবুক এক নম্বরে থেকে চার নম্বরে নেমে গেছে। বর্তমানে এক নম্বরে রয়েছে গুগল, দুই নম্বরে গুগল বিডি, তিন নম্বরে ইউটিউব এবং শীর্ষস্থান হারিয়ে ফেসবুক এখন চার নম্বরে। এই তালিকায় বাংলাদেশে দীর্ঘদিন যাবত এক নম্বরে ছিল ফেসবুক। ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে যথারীতি দুই নম্বরে রয়েছে ফেসবুক।

alaxa
তবে বাংলাদেশি ফেসবুক ব্যবহারকারীরা মনে করছেন, অ্যালেক্সা র‌্যাংকিংয়ে বাংলাদেশে ফেসবুক আরো পিছিয়ে যেতো। কিন্তু কিছু ব্রাউজারে প্রক্সি ছাড়াই ফেসবুক ব্যবহার করতে পারার কারণে র‌্যাংকিংয়ে এটি বেশি পেছায়নি।

ইফতেখার আলম নামে এক ফেসবুক ব্যবহারকারী জাগো নিউজকে বলেন, ইউসি ব্রাউজার মিনি ও অপেরা মিনিসহ বেশকিছু ব্রাউজারে কোনো ঝামেলা ছাড়াই ফেসবুক ব্যবহার করা যাচ্ছে। এ কারণে এটি বেশি পেছায়নি। তা না হলে বাংলাদেশি কিছু নিউজ পোর্টালের পিছনে চলে যেত ফেসবুক।

এদিকে গত ১৫ দিন যাবত বাংলাদেশে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ থাকায় লাখ লাখ মানুষের জীবন-জীবিকার ওপরও নেতিবাচক প্রভাব পড়েছে। কারণ ফেসবুক বাংলাদেশে শুধু সামাজিক যোগাযোগ মাধ্যমই নয়। ব্যবসা-বাণিজ্যসহ অনেক কিছুই এখন ফেসবুক নির্ভর। বিশেষ করে ক্ষুদ্র ব্যবসায়ী ও উদ্যোক্তারা ফেসবুকের মাধ্যমে ব্যবসা-বাণিজ্য পরিচালনা করেন।

এআরএস/আরএস/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :