পিকসমেলার আয়োজনে ‘ফটোগ্রাফারস মিটআপ’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:১৩ পিএম, ২৫ অক্টোবর ২০২১

দেশের প্রথম অনলাইন ফটো টেকনোলজি টুলস পিকসমেলার আয়োজনে রাজধানীর মহাখালীতে অনুষ্ঠিত হলো আলোকচিত্রীদের মিলনমেলা।

রোববার (২৪ অক্টোবর) রাতে মহাখালীর ‘ব্র্যাক ইন’ এ অনুষ্ঠিত মিলনমেলায় অংশ নেন বাংলাদেশ ফটোগ্রাফিক অ্যাসোসিয়েশনের (বিপিএ) সদস্যসহ দেশের প্রায় ৩০০ আলোকচিত্রী।

এসময় মিলনমেলায় উপস্থিত ছিলেন পিকসমেলার প্রতিষ্ঠাতা এস তামজিদ, সহপ্রতিষ্ঠাতা ইফতিয়ার জাহিদ, হেড অব অপারেশন মো. শরীফুল ইসলাম ও প্রধান প্রযুক্তি কর্মকর্তা মীর্জা বোরহান কবির।

এস তামজিদ বলেন, পিকসমেলা মানে ছবির মেলা। মেলা আমাদের সবার কাছেই উৎসবের মতো। আধুনিক প্রযুক্তির যুগে আমরা পিকসের সঙ্গেও ব্যাপক পরিচিত। আমরা এ দুটো শব্দের সমন্বয়ে পিকসমেলা করেছি। মানুষ যেন সহজেই অনলাইনে ছবি বাঁধাই ও প্রিন্ট করতে পারে এবং ছবি দিয়ে সহজেই নকশা ও প্রিন্ট করতে পারে যেকোনো পণ্য। এ বিষয়টি গুরুত্ব দিয়েই সবার ব্যবহার উপযোগী করে তৈরি করা হয়েছে এ টুলস।

নিজের ছবি দিয়ে নিজেই যেন তৈরি করতে পারে এ বিষয়টির ওপর বেশি গুরুত্ব দিয়েছি আমরা। এতে আমাদের জীবনের আনন্দ, বন্ধন ও ঘরের সৌন্দর্য আরও বাড়বে বলেও আমরা মনে করছি।

ইফতিয়ার জাহিদ বলেন, পিকসমেলার ভার্চুয়াল উদ্বোধন হয়েছিল ২৬ মার্চ। আলোকচিত্রীদের সঙ্গে অভিজ্ঞতা বিনিময়ের জন্যই এবারের আয়োজন। দেশের মানুষ এখন অনলাইনেই কেনাকাটা করতে বেশি পছন্দ করেন। অন্য সব পণ্যের মতো ছবি দিয়ে যেকোনো পণ্য যেন অনলাইনে নকশা ও প্রিন্ট করা যায়, সে জন্যেই আমাদের এ টুলস।

স্বাগত বক্তব্যে শরীফুল ইসলাম বলেন, অনলাইন প্রযুক্তির নানা দিক বিশ্লেষণ করে দীর্ঘ ৩ বছর কাজ করে তৈরি করা হয়েছে পিকসমেলা। এ টুলসের জন্য যারা কাজ করেছেন, তারা প্রত্যেকেই প্রযুক্তিখাতে অভিজ্ঞ। সাধারণ মানুষ যেন অনলাইনে ছবি দিয়ে নকশা করতে পারে, যেকোনো পণ্য অনলাইনে অর্ডার করতে পারে কম সময়ের মধ্যে ইত্যাদি নানা দিকবিবেচনা করে তৈরি করা হয়েছে এ টুলস।

বর্তমানে টুলসের মাধ্যমে ফটো বুক, ফটো কার্ড, ফটো ফ্রেম, ফটো ক্যালেন্ডার, টি-শার্ট, মগ ও ওয়াটার পটসহ অন্যান্য পণ্য নকশা ও প্রিন্ট করা যাচ্ছে।

পিকসমেলার প্রধান প্রযুক্তি কর্মকর্তা মীর্জা বোরহান কবির বলেন, যেকোনো ডিজিটাল ডিভাইস থেকে সহজেই ছবি দিয়ে নকশা করা যাবে এ টুলস সেভাবে তৈরি করা হয়েছে। মোবাইল থেকে ছবি ব্যবহার করা যাবে। কম্পিউটার ও ল্যাপটপ থেকে ছবি ব্যবহার করা যাবে। ফেসবুক পেইজ থেকে ব্যবহার করা যাবে। এমনকি সেলফি তুলেও ছবি ব্যবহার করা যাবে।

অসংখ্য ছবি ও টেমপ্লেট আছে টুলসে, যা ব্যবহার করা যাবে। এমনকি ডিজাইনের সময় যদি কিছু লেখার প্রয়োজন হয়, তাও করা যাবে। লেখার রঙ ও ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করা যাবে।

এফএইচ/এমএএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]