ফেসবুক কোম্পানির নতুন নাম ‘মেটা’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১২:৫৩ এএম, ২৯ অক্টোবর ২০২১

সব জল্পনা-কল্পনার অবসান। যুক্তরাষ্ট্রের তথ্যপ্রযুক্তি জায়ান্ট ফেসবুকের করপোরেট নাম পরিবর্তনের ঘোষণা দেওয়া হয়েছে। ফেসবুক এখন ‘মেটা’ নামে পরিচিত হবে। আর সামাজিক যোগাযোগের প্লাটফর্ম ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের মতো অ্যাপগুলো মেটার অধীনে আগের নামেই থাকবে।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জুকারবার্গ কোম্পানির বার্ষিক হার্ডওয়্যার ইভেন্ট ‘কানেক্টে’ এই ঘোষণা দেন। বার্ষিক এ আয়োজনে প্রতিষ্ঠানটি সাধারণত পোর্টাল ভিডিও ডিভাইস এবং অকুলাস হেডসেটের মতো পণ্য সম্পর্কে কথা বলে।

নামবদল প্রসঙ্গে তিনি বলেন, এখন থেকে আর মূল পরিচয় ফেসবুক নয়, আমাদের প্রথম পরিচয় মেটাভার্স হতে যাচ্ছে। এই মুহূর্তে আমাদের ব্র্যান্ডটি একটি পণ্যের সঙ্গে এতো গভীরভাবে সংযুক্ত যে সম্ভবত আমরা আর যা কিছু করছি তার প্রতিনিধিত্ব করতে পারে না।

জুকারবার্গ বলেন, ক্লাসিকস পড়তে বরাবরই ভালোবাসি। গ্রিক শব্দ ‘বিয়ন্ড’ (অনন্ত) থেকে এসেছে ‘মেটা’ শব্দটি। ব্যক্তিগতভাবে সে শব্দ বেছে নেওয়ার কারণ এই যে, আরও অনেক কিছু তৈরি করা বাকি। আমাদেরও পথচলার অনেক নতুন পথ বাকি, সেই ধারণা থেকেই এই নামকরণ।

২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি পথচলা শুরু করেছিল ফেসবুক। তারপর থেকে মার্ক জুকারবার্গের হাত ধরে ক্রমশ শাখা-প্রশাখা বিস্তার করে প্রযুক্তি প্রতিষ্ঠানটি। ‘ফেসবুক ইনকরপোরেশন’র ছায়াতলে যুক্ত হতে থাকে হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, অকুলাসের মতো অন্য প্লাটর্মগুলোও।

এখন থেকে এই প্রতিষ্ঠানটি পরিচিত হবে ‘মেটা ইনকরপোরেশন’ নামে।

সম্প্রতি ফেসবুক তার ব্যবহারকারীদের নিরাপত্তায় ঘাটতিসহ নানা বিষয়ে সমালোচনার মুখে পড়ে। সাবেক কয়েকজন কর্মী অভ্যন্তরীণ নানা তথ্য–উপাত্ত ফাঁস করলে ভাবমূর্তির সংকটে পড়ে প্রযুক্তি প্রতিষ্ঠানটি। এরই প্রেক্ষাপটে নতুন করে ব্র্যান্ডিংয়ের জন্য নাম পরিবর্তন করলো ফেসবুক কর্তৃপক্ষ।

এমআরএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]