গ্রুপ ছাড়াই ২৫০ জনকে মেসেজ পাঠাবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ০৭ ডিসেম্বর ২০২১

বছরের শেষ মাস এলেই চলে উৎসবের আমেজ। একদিকে ক্রিসমাস, অন্যদিকে নববর্ষ। রাত ১২টা বাজলেই সবাইকে শুভেচ্ছা জানাতে হবে। তবে একসঙ্গে সবাইকে জানাতে গেলে তো গ্রুপ খুলে নিতে হবে। সবসময় যা সম্ভব নয়। এবার হোয়াটসঅ্যাপ নিয়ে এলো এই সুবিধা।

হোয়াটসঅ্যাপে একসঙ্গে পাঁচজনের বেশি মানুষকে মেসেজ পাঠানো যায় না। ছবি, ভিডিও ফরোয়ার্ডও করা যায় না। পাঁচজন, পাঁচজন করে ২৫০ জনকে মেসেজ পাঠানো যায় ৫০ বারে। ১২টা পেরিয়ে যাবে অনেক আগেই।

তবে এবার হোয়াটসঅ্যাপের মাধ্যমে ২৫০-এর বেশি জনকে একসঙ্গে পাঠানো যাবে যে কোনো মেসেজ। এজন্য একটি পদ্ধতি অবলম্বন করতে হবে আপনাকে। সেই পদ্ধতিতে সর্বাধিক ২৫৬ জনকে একসঙ্গে মেসেজ পাঠানো যাবে। এর জন্য কোনো গ্রুপ বানাতে হবে না।

হোয়াটসঅ্যাপের এই পদ্ধতিকে বলা হয় ‘ব্রডকাস্ট লিস্ট’। এর জন্য হোয়াটসঅ্যাপে ঢুকে চ্যাট স্ক্রিনের ডানদিকের উপরে তিনটি ডটে ক্লিক করুন। সেখানে ড্রপ ডাউন থেকে বেছে নিন ‘নিউ ব্রডকাস্ট’ অপশন। সেখানে ক্লিক করলেই মোবাইলে সেভ করা নম্বরের তালিকা দেখাবে। এখান থেকে বেছে নিন যাদের আপনি মেসেজ পাঠাতে চান।

এখানে একসঙ্গে ২৫৬টি নম্বর বাছাই করা যাবে। এবার একটি অ্যারো চিহ্ন দেখা যাবে। সেটাতে ক্লিক করলেই তৈরি ব্রডকাস্ট গ্রুপ। এবার মেসেজ পাঠিয়ে দিলেই সকলের কাছে চলে যাবে।

তবে আপনি যে এই পদ্ধতিতে একসঙ্গে সবাইকে মেসেজ পাঠিয়েছেন, তা কিন্তু প্রাপকরা বুঝতেও পারবেন না। প্রত্যেকের কাছেই ব্যক্তিগত ভাবে মেসেজ পাঠানো হয়ে যাবে।

সূত্র: হিন্দুস্থান নিউজ হাব

কেএসকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]