হোয়াটসঅ্যাপে ডিলিট হওয়া মেসেজ ফিরিয়ে আনবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:২০ পিএম, ০৭ ডিসেম্বর ২০২১

মাঝে মধ্যেই ভুলবশত মেসেজ ডিলিট হয়ে যায়। এর মধ্যে বেশ গুরুত্বপূর্ণ চ্যাট থাকে। যার কারণে আপনাকে ঝামেলায় পড়তে হয়। তবে জানেন কি? হোয়াটসঅ্যাপে মেসেজ ডিলিট হয়ে গেলে তা ফিরিয়ে আনতে পারবেন খুব সহজেই।

তবে তার আগে মেনে চলতে হবে বেশ কয়েকটি নিয়ম। আগে থেকে আপনার ফোনের হোয়াটসঅ্যাপে যদি সেই পদ্ধতি আগে থেকেই চালু করা থাকে। তাহলেই আপনি ফিরে পেতে পারেন ডিলিট হয়ে যাওয়া চ্যাট।

এজন্য আপনাকে প্রথমে চ্যাট ব্যাকআপ অপশনটি চালু করে রাখুন। যেভাবে করবেন-
> আপনার ফোনে থাকা হোয়াটসঅ্যাপের অ্যাপে যান।
> সেটিংসে গিয়ে চ্যাট ব্যাকআপ অপশনটি চালু করুন।
> এখানে তিনটি অপশন পাবেন- দৈনিক, সাপ্তাহিক বা মাসিক। আপনার প্রয়োজনমতো ব্যাকআপের নিয়মে নির্দিষ্টটি অন করতে পারবেন।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ক্ষেত্রে
একই পদ্ধতিতে দেখতে হবে আপনার কত দিনের ব্যক আপ রয়েছে। সেটি দেখে একবার আন আনইনস্টল করে আবার ইনস্টল করতে হবে অ্যাপটি। তবে আগের মতো এখানেও গুগল অ্যাকাউন্ট থাকা জরুরি।

আইফোন ব্যবহারকারীদের ক্ষেত্রে
আইফোনেও এখই নিয়মে কাজ টি করতে পারবেন। যদি দেখেন, আপনার এই অপশনটি চালু করা আছে, তাহলে বুঝবেন, আপনার চ্যাটের ব্যাক আপ রয়েছে। সেখানে গিয়ে আপনি দেখুন কতদিন পর্যন্ত ব্যাক আপ নেওয়া রয়েছে। সেটি দেখে হোয়াটসঅ্যাপ আনইনস্টল করে আবার ইনস্টল করুন, দেখতে পাবেন আপনার ডিলিট হয়ে যাওয়া চ্যাটও।

এ ছাড়াও ফাইল ম্যানেজারের মাধ্যমে আপনি লোকাল স্টোরেজ বা এসডি কার্ডের স্টোরেজেও আপনার যাবতীয় চ্যাটের তথ্য জমা করে রাখতে পারবেন। তবে লোকাল ব্যাকআপ থাকে শেষ সাতদিনের।

কেএসকে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]