দক্ষ জনবল সরবরাহ করছে চার্টার্ড স্কিলস

খালিদ সাইফুল্লাহ্
খালিদ সাইফুল্লাহ্ খালিদ সাইফুল্লাহ্ , ফিচার লেখক
প্রকাশিত: ০৩:৩৯ পিএম, ১৯ এপ্রিল ২০২২

২০২০ সালে জাকারিয়া কাওসারের হাত ধরে বাংলাদেশের এডুটেক ইন্ডাস্ট্রিতে কাজ শুরু করে চার্টার্ড স্কিলস। এ প্রতিষ্ঠানের লক্ষ্য ছিল দেশে প্রাতিষ্ঠানিক দক্ষতার মানকে আর্ন্তজাতিক সমমানে পরিণত করা। এরই মধ্যে হাজারের বেশি জনশক্তিকে বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ দিয়েছে এই প্রতিষ্ঠান।

বর্তমানে দুই শতাধিক কর্পোরেট প্রতিষ্ঠান তাদের বিভিন্ন চাকরির নিয়োগে চার্টার্ড স্কিলসের দক্ষ জনবলকে অগ্রাধিকার দিচ্ছে। চার্টার্ড স্কিলসের জব পোর্টাল ব্যবহার করে তাদের নিয়োগ বিজ্ঞপ্তিও প্রকাশ করছে।

মাত্র ৫টি ভিন্ন স্কিলের উপর কোর্স নিয়ে যাত্রা শুরু করে চার্টার্ড স্কিলস। বর্তমানে চার্টার্ড স্কিলসের ১২টি ক্যাটাগরিতে ৮২টিরও বেশি কোর্স রয়েছে। একাডেমিক পর্যায় থেকে প্রফেশনাল সেক্টর, সব ধরনের কোর্স রয়েছে চার্টার্ড স্কিলসে।

সামগ্রিকভাবে চার্টার্ড স্কিলস ই-লার্নিং, কর্পোরেট ট্রেইনিং, উপার্জন, চাকরিতে নিয়োগ এবং ফ্রিল্যান্সিং এর জন্য এমন একটি প্ল্যাটফর্ম যা একজন শিক্ষার্থীকে দক্ষ করে গড়ে তোলার পাশাপাশি চাকরি পেতেও সাহায্য করছে।

চার্টার্ড স্কিলসের শুরুর গল্পটা জাগো নিউজকে বলেছেন প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী জাকারিয়া কাওসার। বিভিন্ন অর্গানাইজেশনের কাজ করতে গিয়ে তিনি লক্ষ্য করেন অনেকেই বিবিএ, এমবিএ অথবা অন্যান্য উচ্চতর ডিগ্রি নিয়েও কর্মক্ষেত্রে ততটা সফল হতে পারছেনা।

আবার অনেকেই অনলাইনের মাধ্যমে উপার্জন করার জন্য চেষ্টা করে যাচ্ছে। তবে সঠিক দিক নির্দেশনা এবং স্কিলস সার্টিফিকেশনের অভাবে তারা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারছেনা। তাদের সঠিক দিকনির্দেশনা প্রদান করার জন্যেই তিনি শুরু করেন চাটার্ড স্কিলস।

বর্তমানে চার্টার্ড স্কিলস তাদের ওয়েবসাইট www.charteredskills.com এর মাধ্যমে এগ্রিটেক, এআই, রোবটিক, সাইবার সিকিউরিটি, ফিনটেক, ট্যাক্স, মার্কেটিং, শিশুদের স্কিল, আইটি, নেটওয়ার্কিং, মিডিয়া, মিউজিক, গ্রাফিক্স ডিজাইন, ভিডিও এডিটিংসহ ১২টি ক্যাটাগরিতে প্রায় ৮২ টিরও বেশি কোর্স পরিচালনা করছে।

প্রতিটি কোর্সের শেষে শিক্ষার্থীরা পরীক্ষা দেওয়ার মাধ্যমে নিজেদের দক্ষতা যাচাই করতে পারে। তাদের প্রতিষ্ঠান থেকে ই-সার্টিফিকেট দেওয়া হয়।

চার্টার্ড স্কিলসে রয়েছে লাইভ কোর্স, প্রি রেকর্ডেড কোর্স, স্কিলস হায়ারিং, ফ্রিল্যান্সিংসহ এন্টারপ্রাইজ কোর্স। বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর কর্মীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্যে এখানে রয়েছে এন্টারপ্রাইজ কোর্স। যেখানে ইন্টারনাল এবং এক্সটার্নাল ট্রেইনিং ওয়ার্কশপ, স্কিলস অলিম্পিয়াড, কর্পোরেট ট্রেনিং দেওয়া হয়।

চার্টার্ড স্কিলসের ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে জাকারিয়া কাওসার বলেন, ‘স্কিলস ফর অল’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২১ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ভিশন ২০৪০ বাস্তবায়নের লক্ষ্যে দেশের বৃহৎ জনগোষ্ঠীকে জনসম্পদে রূপান্তর করাই চাটার্ড স্কিলসের মূল লক্ষ্য।

লেখক: গণমাধ্যমকর্মী

কেএসকে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]