চরমপন্থা ঠেকাতে বাংলাদেশি বিশেষজ্ঞ নিয়োগ ফেসবুকের

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮:৫০ পিএম, ২৭ জুন ২০২২
ছবি: সংগৃহীত

বাংলাদেশে ফেসবুকের মাধ্যমে চরমপন্থী চিন্তাধারার প্রচার মোকাবিলায় বিশেষজ্ঞ নিয়োগ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মেটা এশিয়া প্যাসিফিক অঞ্চলের সন্ত্রাসবিরোধী এবং বিপজ্জনক সংগঠন বিষয়ক প্রধান নাওয়াব ওসমান।

সোমবার (২৭ জুন) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

নাওয়াব ওসমান বলেন, ফেসবুক বিশেষজ্ঞ হিসেবে যাদের নিয়োগ দেওয়া হয়েছে তারা বাংলা ভাষা, সংস্কৃতি ও বাজার বোঝেন এবং তারা বাংলাদেশি।

তিনি বলেন, ব্যবহারকারীদের মধ্যে সহনশীলতা বাড়াতে মেটা নানা পদক্ষেপ নিচ্ছে এবং সুশীল সমাজও এর অন্তর্ভুক্ত। এক্ষেত্রে মেটার নিজস্ব প্রযুক্তি ও অ্যালগরিদম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

ফেসবুকে বাংলাদেশের অফলাইন বাস্তবতার প্রতিফলন ঘটছে উল্লেখ করে নাওয়াব ওসমান বলেন, আমাদের প্ল্যাটফর্মে বাংলাদেশের ক্ষেত্রে যা দেখা যাচ্ছে তা এখানকার অফলাইন বাস্তবতারই প্রতিফলন।

সংবাদ সম্মেলনে বাংলাদেশে সাম্প্রতিক কয়েকটি সাম্প্রদায়িক হামলার ঘটনায় ফেসবুকের ভূমিকা নিয়ে সংবাদকর্মীদের প্রশ্নের মুখে পড়েন ওসমান। ফেসবুক বিদ্বেষমূলক বক্তব্য ও ঘৃণা প্রচারের সুযোগ করে দিচ্ছে কি না, এমন প্রশ্নও উঠেছে প্ল্যাটফর্মটিকে ঘিরে।

এ পরিস্থিতিতে ফেসবুক তথা মেটার ভূমিকা নিয়ে নাওয়াব ওসমান বলেন, আমাদের প্ল্যাটফর্মে বাংলাদেশের ক্ষেত্রে যা দেখা যাচ্ছে তা এখানকার (বাংলাদেশের) অফলাইন বাস্তবতার প্রতিফলন।

বাজার বিশ্লেষক সংস্থা স্ট্যাটিস্টার হিসাব অনুযায়ী বাংলাদেশে প্রায় সাড়ে চার কোটি ফেসবুক ব্যবহারকারী রয়েছে।

ইএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]