বিশ্বের কোন দেশে ইন্টারনেট খরচ কত?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ এএম, ২৯ জুলাই ২০২২

অডিও শুনুন

বর্তমানে স্মার্টফোন ছাড়া আমাদের এক মুহূর্তও চলে না। যারা স্মার্টফোন ব্যবহার করেন অথচ ইন্টারনেট ব্যবহার করেন না এমন মানুষ পাওয়া খুবই কঠিন হবে। দূর দুরান্তে থাকা প্রিয়জনের সঙ্গে ভিডিও কলে কথা বলতে ইন্টারনেট ব্যবহার করছেন। আবার সোশ্যাল মিডিয়ায় নিজেকে সরব রাখতে ইন্টারনেট আবশ্যক।

ইন্টারনেট ছাড়া এক মুহূর্তও কল্পনা করা যায়না। সব কাজেই ইন্টারনেটের ব্যবহার আমাদের জীবনকে আরও সহজ করে তুলছে। ১৯৮৩ সালে ইন্টারনেটের উদ্ভব হয়েছিল। আমাদের দেশে ১৯৯৫ সালে অফলাইন ই-মেইল-এর মাধ্যমে প্রথম এদেশে সীমিত আকারে ইন্টারনেটের ব্যবহার শুরু হয়। ১৯৯৬ সালে দেশে প্রথম ইন্টারনেটের জন্য ভিস্যাট স্থাপন করা হয় এবং আই.এস.এন নামক একটি আইএসপি-র মাধ্যমে অনলাইন ইন্টারনেট সংযোগের বিস্তৃতি ঘটতে শুরু করে।

বর্তমানে আমাদের দেশে চালু হয়েছে ৫জি ইন্টারনেট সেবা। আমাদের দেশে প্রতি গিগাবাইট ইন্টারনেট প্যাকেজের গড় দাম ২৯ টাকার মতো। বিভিন্ন মোবাইল অপারেটর বিভিন্ন দামে ও প্যাকেজে ইন্টারনেট সেবা দিয়ে থাকে। তবে জানেন কি, বিশ্বের কোন দেশে ইন্টারনেটের দাম কত?

সম্প্রতি ক্যাবল.কো.ইউকের একটি রিপোর্টে উঠে এসেছে বিশ্বের ২৩৩টি দেশের মোবাইল ডেটার খরচের পরিসংখ্যান। সেখানেই দেখানো হয়েছে কোন দেশে সবচেয়ে সস্তায় মোবাইল ডেটা অফার করা হয়। এমনকি অনেক দেশের মোবাইল ডেটার দাম জানলে আপনার চক্ষু চড়কগাছ হতে বাধ্য।

এই রিপোর্টে সবচেয়ে কম খরচে ইন্টারনেট ব্যবহার করে এমন পাঁচটি দেশের কথা জানানো হয়েছে। চলুন জেনে নেওয়া যাক কোন দেশে কত খরচে ইন্টারনেট ব্যবহার করছে-

>> এই তালিকায় সবার প্রথমেই আছে ইজরায়েল। বিশ্বের মধ্যে সবচেয়ে সস্তায় মোবাইল ডেটা অফার করে এই দেশ। সেখানে ১জিবি মোবাইল ডেটার জন্য গ্রাহকদের খরচ করতে হয় মাত্র ০.০৪ মার্কিন। যা বাংলাদেশি মুদ্রায় ৩.৭৬ টাকা।

>> ২য় স্থানে আছে ইতালি। যে দেশে ১জিবি ইন্টারনেট জন্য মাত্র ০.১২ মার্কিন ডলার খরচ করতে হয়। যা বাংলাদেশি মুদ্রায় ১১.২৯ টাকা।

>> ৩য় স্থানে আছে স্যান ম্যারিনোর। সেখানে ১জিবি ডেটার জন্য মাত্র ০.১৪ মার্কিন ডলার খরচ করতে হয়। যা বাংলাদেশি মুদ্রায় ১৩.১৮ টাকা।

>> ৪র্থ স্থানে আছে ফিজি। যাদের ১জিবি ডেটা কিনতে লাগে ০.১৫। যা বাংলাদেশি মুদ্রায় ১৪.১২ টাকা।

> ৫ম স্থানে আছে ভারত। তাদের ১জিবি ডেটা কিনতে লাগে ০.১৭ মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ১৬ টাকা।

এই রিপোর্টে এমন পাঁচটি দেশের নামও উল্লেখ করা হয়েছে, যাদের ১জিবি ডেটার জন্য সবচেয়ে বেশি টাকা খরচ করতে হয়। এই তালিকায় সবার প্রথমে রয়েছে সেইন্ট হেলেনা। সেখানে ১জিবি ডেটার জন্য ব্যবহারকারীদের খরচ করতে হয় ৪১.০৬ মার্কিন ডলার বা বাংলাদেশি মুদ্রায় ৩ হাজার ৮৬৪ টাকা।

পরবর্তী দেশগুলোর মধ্যে ২য় হলো ফকল্যান্ড আইল্যান্ড, সেখানে সমপরিমাণ ডেটার খরচ ৩৮.৪৫মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ হাজার ৬১৯ টাকা। এরপরের অবস্থানে আছে সাও তোমে অ্যান্ড প্রিন্সিপি, তোকলাউ এবং ইয়েমেন। এই দেশগুলোতে ১জিবি ডেটার খরচ যথাক্রমে ২৯.৪৯ মার্কিন ডলার (২ হাজার ৭৭৫ টাকা), ১৭.৮৮ মার্কিন ডলার ( ১ হাজার ৬৮৩ টাকা) এবং ১৬.৫৮ মার্কিন ডলার (১ হাজার ৫৬০ টাকা)।

সূত্র: হিন্দুস্থান টাইমস

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।