হুয়াংপুর ভবনগুলো আকাশ ছুঁতে চায়

আরিফুল ইসলাম আরমান
আরিফুল ইসলাম আরমান আরিফুল ইসলাম আরমান সাংহাই (চীন) থেকে ফিরে
প্রকাশিত: ০১:২৪ পিএম, ০৬ নভেম্বর ২০১৮

গাড়ি থামলো নির্ধারিত স্টপেজে। একটু হাঁটার পথ। হুয়াংপু নদীর তীরে এখন সন্ধ্যা। পায়ে হাঁটার পথ। পথের পাশে রেলিং ধরে দাঁড়ালেই নদী। ওপারে উঁচু উঁচু ভবন। দেখলে মনে হবে ভবনগুলো যেন আকাশ ছুঁতে চায়।

রাত বাড়ছে। সঙ্গে বাড়ছে মানুষের ভিড়। ঘুরতে ঘুরতে সবাই ছবি তোলায় ব্যস্ত। চারদিকে নিয়নের আলো, উপরে পূর্ণিমার চাঁদ। বলছিলাম চীনের সাংহাই শহরের হুয়াংপু নদীর তীর থেকে।

সাংহাই শহরের পাশ দিয়ে বয়ে চলা হুয়াংপু নদীর দু'পাশ বাঁধের মতো একটু উঁচু। সন্ধ্যে হলেই শহরের নানা প্রান্ত থেকে মানুষজন এখানে ভিড় করেন। অনেকে আবার বড় লঞ্চে নদীতে ঘুরতেও পছন্দ করেন।

huwanpu

নদীর তীরের উঁচু ভবনগুলো বিশেষ ভাবে আলোকিত। হরেক রংয়ের আলোয় মনে হচ্ছিল এখানে কোনো উৎসব হচ্ছে। বছরজুড়ে হুয়াংপুর দৃশ্যটা নাকি এমনই!

হাঁটতে ক্লান্ত হলে পাশেই বসার জায়গা। ছোট ছোট খাবারের দোকান। টি-শার্টের দোকান। নদীর তীরে তোলা প্রিয় দৃশ্য মাত্র কয়েক মিনিটেই টি-শার্টে প্রিন্ট করিয়ে নেয়া যায় এখান থেকে।

বাবা-মা'র সঙ্গে এসেছে শিশুরাও। সঙ্গে হরেক রকমের খেলনা। যে যার মতো করে ঘুরে বেড়াচ্ছে। কোনো ভয় নেই। এতো মানুষের ভিড় অথচ কোন কোলাহল নেই! দূর থেকে ভেসে আসা চাইনিজ গানের সুর ভালোই লাগছিল।

shenzen

পায়ের হাঁটার পথের একপাশে হুয়াংপু। অন্যপাশে সুউচ্চ প্রাচীন ভবন। সময়ের সঙ্গে লাল, নীল, সবুজ রংয়ের আলোকিত হচ্ছিল পুরো ভবন। দূরে চীনাদের উপাসনালয়। মাঝে মাঝে ঘণ্টা বাজে।

চীনের সাংহাই শহরে গেলে হুয়াংপুর তীর থেকে ঘুরে আসতে ভুলবেন না যেন।

এএ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :