বসন্তে ঢাকার কোথায় ঘুরবেন

সালাহ উদ্দিন মাহমুদ
সালাহ উদ্দিন মাহমুদ সালাহ উদ্দিন মাহমুদ , লেখক ও সাংবাদিক
প্রকাশিত: ০৪:৩২ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০১৯

চলছে ঋতুরাজ বসন্ত। বসন্তকে কেন্দ্র করে শুরু হয়ে গেছে ঘোরাঘুরি। প্রস্তুতির একটি অনুষঙ্গ- কোথায় ঘুরতে যাবেন। একটু আগেভাগেই নিয়ে নিন সিদ্ধান্ত। যারা ঢাকায় বসবাস করছেন; তাদের তো ঘরের কাছেই। আসতে পারেন দূর-দূরান্ত থেকেও। আসুন জেনে নেই সেই স্থানগুলো সম্পর্কে—

রমনা পার্ক

বসন্তে ঘুরতে প্রথমেই বেছে নিতে পারেন নগরীর রমনা পার্ক। পার্কের বটমূলে উপভোগ করতে পারেন বিভিন্ন অনুষ্ঠান। পাশাপাশি আশপাশের কোনো দোকানে বসে খেতে পারেন পছন্দমতো।

spring-in-(2)

টিএসসি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণকেন্দ্র টিএসসিতেও ঘুরতে যেতে পারেন। যে কোন উৎসবের জন্য স্থানটি গুরুত্বপূর্ণ। রমনা পার্ক থেকে খুব বেশি দূরে নয়। এখানে এলে পেয়ে যাবেন পরিচিত অনেককেই। তবে যে কোন উৎসবের দিন প্রচুর ভিড় থাকে এখানে।

বাংলা একাডেমি

যেতে পারেন বাংলা একাডেমি আয়োজিত বইমেলায়। ফেব্রুয়ারি মাসজুড়ে এখানে পাবেন বিভিন্ন রকমের বই। দেখা পাবেন লেখক, কবি, নাট্যকার, সংস্কৃতিকর্মীদের।

চারুকলা

পাশেই ঢাবির চারুকলা অনুষদ। এখানে বিভিন্ন ধরনের প্রদর্শনী হয়ে থাকে। চিত্রকলায় আগ্রহ থাকলে একটু ঢু মারতেই পারেন।

সোহরাওয়ার্দী উদ্যান

মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা যুদ্ধের অনেক নিদর্শন দেখতে পারবেন। উদ্যানে বসে কাটাতে পারেন কিছু সময়। পাশেই দেখবেন জাতীয় চার নেতার মাজার।

spring-in-(3)

পুরান ঢাকা

পুরান ঢাকার ঠাটারি বাজার, নাজিরা বাজার, চকবাজার, বঙ্গবাজারের দিকেও যেতে পারেন। এখানে যাবতীয় ঐতিহ্যবাহী খাবারের সঙ্গে পরিচিত হতে পারবেন। দেখতে পারবেন ঐতিহাসিক বিভিন্ন স্থাপনা। যেমন আহসান মঞ্জিল, লালবাগ কেল্লা প্রভৃতি।

শিল্পকলা একাডেমি

শিল্পকলা একাডেমিতে বিভিন্ন সংগঠনের উদ্যোগে বিকেল থেকে সংগীত, নৃত্য, আবৃত্তি, নাটক, প্রদর্শনীর আয়োজন করা হয়ে থাকে। বসে বসে তা উপভোগ করতে পারেন।

spring-in-(1)

সদরঘাট

বাংলাদেশের অন্যতম নদী বন্দর এটি। এখান থেকে বিভিন্ন রুটে প্রতিদিন ছেড়ে যায় শত শত লঞ্চ। বিকেলে নৌকায় ঘুরতে পারেন বুড়িগঙ্গা নদীতে।

ধানমন্ডি

বিকেলে যেতে পারেন ধানমন্ডির লেকের রবীন্দ্র সরোবরে। মুক্তমঞ্চে দেখতে পারবেন বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান। পাবেন বাহারি খাবার।

spring-in-(4)

হাতিরঝিল

যারা রাজধানীতে বাস করেন; তাদের জন্য খুব বেশি সুযোগ হয় না দূরে যাওয়ার। তাদের জন্য হাতিরঝিল হতে পারে উত্তম স্থান।

এসইউ/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :