উপমহাদেশের সবচেয়ে উঁচু ওয়াচ টাওয়ার যেখানে

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০২:৫২ পিএম, ০৮ মে ২০২২

ইসতিয়াক আহমেদ

আইফেল টাওয়ারের আদলে নির্মিত হয়েছে দেশের এক ওয়াচ টাওয়ার। এর নাম জ্যাকব টাওয়ার। বাংলাদেশের দক্ষিণাঞ্চলের ভোলা জেলা শহর থেকে ৭০ কিলোমিটার দূরে বঙ্গোপসাগরের উপকূল ঘেঁষে এর অবস্থান।

ভোলার উপজেলা শহর চরফ্যাশনের কলেজ রোডে খাসমহল মসজিদের সামনে নির্মিত জ্যাকব টাওয়ার এখন পর্যটকদের কাছে বেশ আকর্ষণীয়। এ টাওয়ারে দাঁড়িয়ে চারপাশের ১০০ বর্গকিলোমিটার এলাকা পর্যন্ত প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করা যায়।

jagonews24

এটি বাংলাদেশ ও উপমহাদেশের সবচেয়ে উঁচু ওয়াচ টাওয়ার। আইফেল টাওয়ারের আদলে নির্মিত এই ওয়াচ টাওয়ারে প্রতিটি তলায় ৫০ জন ও পুরো টাওয়ারে ৫০০ জন দর্শক অবস্থান করতে পারবেন।

২০১৩ সালের ফেব্রুয়ারিতে এই টাওয়ার নির্মাণের কাজ শুরু হয়। টাওয়ার নির্মাণে ব্যয় হয় প্রায় ২০ কোটি টাকা। এর উচ্চতা ২২৫ ফুট। ১ একর জমিতে টাওয়ার নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করেছে চরফ্যাশন পৌরসভা।

jagonews24

টাওয়ারটির নকশা করেছেন স্থপতি কামরুজ্জামান লিটন। মাটির ৭৫ ফুট নিচ থেকে ঢালাই-পাইলিং ফাউন্ডেশনের ওপর সম্পূর্ণ ইস্পাত নির্মিত এই টাওয়ার ৮ মাত্রার ভূমিকম্প সহ্য করতে পারে।

ভূমির উপর থেকে টাওয়ারের ওপরে অবস্থিত গম্বুজ আকৃতির ওয়াচ পয়েন্ট পর্যন্ত চারদিকে অ্যালুমিনিয়ামের ওপর রয়েছে ৫ মিলিমিটার ব্যাসের স্বচ্ছ কাঁচ। এর চূড়ায় ওঠার জন্য সিঁড়ির পাশাপাশি রয়েছে ক্যাপসুল লিফট।

টাওয়ার চূড়ায় স্থাপন করা হয়েছে উচ্চক্ষমতার বাইনোকুলার। এর সাহায্যে পর্যটকরা দূরবর্তী স্থান দেখতে পারবেন। পৌরসভা কতৃক পরিচালিত এই জ্যাকব টাওয়ারে প্রবেশের জন্য জন প্রতি ১০০ টাকা প্রবেশ ফি লাগে।

কীভাবে যাবেন জ্যাকব টাওয়ারে?

ঢাকা সদরঘাট থেকে বেতুয়াগামী লঞ্চে চড়ে নামতে হবে চরফ্যাশনের বেতুয়া ঘাটে। সেখান থেকে জনপ্রতি ৩০-৪০ টাকা অটো বা রিকশা ভাড়ায় পৌঁছে যাবেন জ্যাকব টাওয়ারে।

জেএমএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]