সিলেট ভ্রমণে ঘুরে আসুন লাল শাপলার লেকে

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সিলেট
প্রকাশিত: ১২:২৩ পিএম, ০৩ জানুয়ারি ২০২৪

প্রকৃতি কন্যা সিলেটে এবার মুগ্ধতা ছড়াচ্ছে লাল শাপলার লেক। সিলেটের জৈন্তাপুর উপজেলার শ্রীপুরের এই লেকে পর্যটকরা আকৃষ্ট হচ্ছেন লাল শাপলার সৌন্দর্যে। জৈন্তাপুর উপজেলার ডিবির হাওরে লাল শাপলার বিলকেও হার মানিয়েছে শ্রীপুরের এই লেক।

ভালো যোগাযোগ ব্যবস্থার কারণে খুব সহজে গিয়ে এই লাল শাপলার লেকের সৌন্দর্য উপভোগ করতে পারবেন। সিলেট তামাবিল মহাসড়কের পাশে জৈন্তাপুর উপজেলার ২নং জৈন্তাপুর ইউনিয়নের শ্রীপুর এলাকায় এটির অবস্থান।

আরও পড়ুন: দার্জিলিং ভ্রমণে থাকার খরচ কমাতে যা করবেন

ইতিহাস ঐতিহ্যের জনপদ জৈন্তাপুর প্রকৃতিপ্রেমীদের পছন্দের অন্যতম জায়গা। এ উপজেলায় আছে বেশ কয়েকটি পর্যটন স্পট। উপজেলার ডিবির হাওরের লাল শাপলার বিলের পরিচিতি আছে দেশজুড়ে।

দেশের বিভিন্ন স্থান থেকে ভ্রমণপিপাসুরা দেখতে আসেন শাপলার সৌন্দর্য। এবার শাপলার বিলকে হার মানিয়ে রূপের মুগ্ধতা ছড়াচ্ছে শ্রীপুরের লাল শাপলার লেক। এ লেকে ফুটে থাকা অসংখ্য লাল শাপলা ভ্রমণপিপাসুদের হাতছানি দিয়ে ডাকছে।

শিশির ভেজা ভোরে পাপড়ি মেলা লাল শাপলা মুগ্ধ করছে পর্যটকদের। লেকের স্বচ্ছ পানিতে ফুটে ওঠা শাপলার রাজ্য দেখতে বিভিন্ন স্থান থেকে এসে ভিড় করছেন পর্যটকরা।

আরও পড়ুন: ঐতিহাসিক হার্ডিঞ্জ ব্রিজে গিয়ে যা দেখবেন

জাফলং, লালাখাল, শ্রীপুর ও লাল শাপলা বিল ঘুরতে আসা পর্যটকরা খুব সহজেই উপভোহ করতে পারবেন লাল শাপলা সৌন্দর্য। লাগবে না অতিরিক্ত খরচ।

শ্রীপুর পিকনিক সেন্টার ও শ্রীপুর চা-বাগানের মধ্যখানে সুবিশাল জায়গাজুড়ে অবস্থান লেকটির। এটি ঘুরে দেখতে নৌকার প্রয়োজন হবে না। পায়ে হেঁটে লেকের লাল শাপলার সৌন্দর্য উপভোগ করা যাবে।

লেকটি দেখার পাশাপাশি শ্রীপুর পিকনিক স্পট, শ্রীপুর (রাংপানি) নদী, খাসিয়াপুঞ্জি, আধুরী ঝর্ণা দেখারও সুযোগ আছে।

আরও পড়ুন: শীতে হিমাচল ভ্রমণে ঘুরে দেখুন জনপ্রিয় ৬ স্পট

জৈন্তাপুর পুরানর্কীতি ও পর্যটন উন্নয়ন সংরক্ষণ কমিটির সভাপতি ইমরান আহমদ সরকারি মহিলা কলেজের সহকারী অধ্যাপক মো. খায়রুল ইসলাম জানান, লাল-শাপলার লেকটির অপরূপ সৌন্দর্য্য দেখার মতো।

লোকচক্ষুর অন্তরালে থাকায় সিলেট-তামাবিল মহাসড়ক দিয়ে প্রতিদিন শতশত পর্যটক আসা-যাওয়া করলেও শ্রীপুর লাল-শাপলার লেকের সৌন্দর্য উপভোগ করতে পারেন না। এটিকে পর্যটন স্পট হিসেবে গড়ে তুলতে হলে ব্যাপক হারে প্রচরণা চালাতে হবে।

আহমেদ জামিল/জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।