ঈদের ছুটিতে গহীন অরণ্যে

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০৬:১৯ এএম, ৩১ আগস্ট ২০১৭

ঈদের ছুটিতে সুন্দরবনের গহীন অরণ্যে হারিয়ে যেতে পারেন। সেইসঙ্গে উপভোগ করতে পারেন প্রকৃতির সান্নিধ্য এবং ওয়াইল্ড লাইফ। তাই দেরি না করে ঘুরে আসুন একবার।

কোথায় ঘুরবেন
সুন্দরবনে গেলে দুবলার চর, হিরনপয়েন্ট বা নীলকমল, শরণখোলা, ছালকাটা, টাইগার পয়েন্ট টাওয়ার, টাইগার পয়েন্ট সি বিচ, জামতলা সি বিচ, সাত নদীর মুখ, কালীরচর, হাড়বাড়িয়া, কটকা, কচিখালী, পাখির খাল এবং করমজল ঘুরতে ভুলবেন না।

Sundorbon

খরচাপাতি
ঢাকা থেকে মংলা, তারপর যেকোন পথে যাওয়া যায়। সুন্দরবনের সবগুলো স্পট ঘুরতে কমপক্ষে ২০ হাজার টাকার মতো খরচ হতে পারে। এখানে সুলভমূল্যের কয়েকটি হোটেল রয়েছে। তবে সবকিছুর ক্ষেত্রেই দরদাম করে নেওয়া ভালো।

Sundorbon

সতর্কতা
ভ্রমণের সময় আপনার সঙ্গে অবশ্যই ট্যুর গাইড বা গাদাবন্দুকধারী বনরক্ষী নিয়ে যেতে হবে। সবাইকে দলবেঁধে চলতে হবে। পথ হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ট্যুর গাইড বা বনরক্ষীরা পথ চলতে চলতে পাতা ছিড়ে ফেলে রেখে যায় যাতে পথ হারিয়ে না যায়।

Sundorbon

সঙ্গে রাখবেন
সুন্দরবন ভ্রমণকালে আপনাকে যেসব জিনিস অবশ্যই সঙ্গে রাখতে হবে, তা হলো- বিশুদ্ধ পানির বোতল, প্রাথমিক চিকিৎসার জন্য ফাস্ট এইড বক্স, একজোড়া কেডস, ক্যামেরা, রেডিও এবং প্রয়োজনীয় শীতবস্ত্র।

Sundorbon

যেভাবে যাবেন
সুন্দরবন যেতে হলে ঢাকা থেকে সরাসরি চেয়ার কোচে মংলা বন্দরের পর্যটন ঘাটে পৌঁছে যেতে পারেন। সেখান থেকে চেয়ার কোচ বা ট্রেনে খুলনা গিয়ে কোন আবাসিক হোটেলে রাত কাটাতে পারেন। পরদিন খুলনা জেলখানাঘাট থেকে লঞ্চে চলে যেতে পারেন সুন্দরবন। সুন্দরবনের গহীন অরণ্যে প্রবেশ করতে চাইলে খুলনা কিংবা মংলা থেকে নৌপথে যেতে হবে। মংলার কাছাকাছিই ঢাইনমারীতে রয়েছে বনবিভাগের কার্যালয়। সেখানেই সুন্দরবনে প্রবেশের আনুষ্ঠানিকতা বা বিধিমালা শেষ করতে হবে।

এসইউ/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com