ভারতের তিন শহরে যা দেখলাম

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০১:৩৮ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০২২

মো. কামরুল ইসলাম

অনেকদিন থেকেই পরিকল্পনা করছি দেশের বাইরে একটি ট্যুর দেব। তবে কাজের ব্যস্ততা রেহাই দেয় না। অবশেষে হুট করেই সিদ্ধান্ত নিলাম ভারত যাবো। অফিস থেকে এক সপ্তাহের ছুটি পেয়েছি। এই সুযোগে ঘুরে দেখবো মেঘালয়, আসাম ও পশ্চিমবঙ্গের সুপরিচিত কিছু দর্শনীয় স্থান।

প্রাচ্যের সুইজারল্যান্ডখ্যাত শিলং
১২ সেপ্টেম্বর। সকাল নয়টা। সিলেটের তামাবিল স্থলবন্দরে পৌঁছে খুব সহজেই দুই দেশের ইমিগ্রেশন শেষ করে ডাউকি দিয়ে ভারতে প্রবেশ করি। সেখান থেকেই ট্যাক্সি করে শিলং পৌঁছাই। পথে পথে অপরূপ দৃশ্য মুগ্ধ করেছে খুব দ্রুতই। যেদিকে চোখ যায়; সেদিকে পাহাড়ের পরে পাহাড়, তাতে জমে থাকা মেঘের পরে মেঘ, আর শ্যামলী নিঃসর্গের অফুরন্ত ভান্ডার। হঠাৎ যক্ষের ধন পেলে সাধারণ মানুষ যেমন দিশেহারা হয়ে পড়ে, আমার অবস্থার সঙ্গে তার মিল খুঁজে পাই। আমার ট্যুরমিটরা ছবি তুলছে আর আমি মুগ্ধ চোখে পাতা না ফেলে কেবল চেয়েই থাকি। চেরাপুঞ্জির পাহাড়ি সড়ক মসৃণ ও ছিমছাম। চেরাপুঞ্জি পেরিয়ে শিলং শহর। শিলংয়ের রাস্তা যেন আয়নার মতো স্বচ্ছ, ঝকঝকে পরিষ্কার। রাস্তায় এক টুকরো কাগজ, পলিথিন ব্যাগ নেই। সবচেয়ে বড় বিস্ময় রাস্তায় কয়েকশ কার ছুটছে। কেউ হর্ন বাজাচ্ছেন না। কেউ কাউকে ওভারটেকও করছেন না। আমি আশ্চর্য!

jagonews24

পাহাড়ের ওপর সবুজ উঁচু-নিচু মাঠ। মাঠের তিন পাশে মেঘের ভেলা। সবুজ মাঠে বসে চায়ে চুমুক দিতেই এক পশলা মেঘ এসে ভিজিয়ে দিয়েছে মুহূর্তেই। শিলং শহরের পাশে উমিয়াম লেক, শিলং ভিউপয়েন্ট ঘুরে দেখতে দেখতে মনে হয়েছে এ যেন এক অপরূপ কল্পনার স্থান।

কিছু সময় গৌহাটি
আসামের রাজধানী গৌহাটিতে অনেক দর্শনীয় জায়গা আছে। কিন্তু আমাদের সময় নেই। গন্তব্য ছিল দার্জিলিং। যাওয়ার পথে গৌহাটিতেই মাড়োয়ারিদের গড়া খুব সুন্দর, পরিচ্ছন্ন কয়েকটি মন্দির চোখে পড়ল। এগুলো বালাজি মন্দির নামে খ্যাত। মন্দিরের বিশাল প্রাঙ্গণ, শ্যামলী নিঃসর্গ ও শৃঙ্খলা সব মিলিয়ে সব ধর্মের মানুষের জন্য বিনোদনের এক অনবদ্য আয়োজন। পথিমধ্যে মাছ আর ভাত এখনও ভুলতে পারিনি। যেহেতু দার্জিলিং অনেক লম্বা জার্নি, প্রায় ২২-২৩ ঘণ্টা। তাই ১৩ সেপ্টেম্বর অনেকটা গাড়িতেই কেটেছে।

দার্জিলিং
দার্জিলিং ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের জেলা শহর। এটি হিমালয়ের শিবালিক পর্বতশ্রেণিতে সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় সাত হাজার ফুট উচ্চতায়। চা শিল্প, বিশ্বের তৃতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘার দৃশ্য ও ইউনেস্কো বিশ্ব ঐতিহ্য দার্জিলিং হিমালয়ান রেলের জন্য খ্যাত।

jagonews24

আঁকাবাঁকা পথ দিয়ে পাহাড়ের গা বেয়ে চা বাগান আর বনবাদাড়ের মধ্য দিয়ে দার্জিলিং যাত্রা। পৃথিবীর অন্যতম রোমাঞ্চকর ভ্রমণভূমি এটি। শিলং থেকে বাসে শিলিগুড়ি। এখান থেকে ক্যান্টনমেন্টের ভেতর দিয়ে সুকন্যা স্টেশন যেতেই চোখ জুড়িয়ে গেল সৌন্দর্য দেখে। মায়াময় চা বাগানের ভেতর দিয়ে ট্যাক্সি চলছে আপন গতিতে। এভাবেই জীবনের সেরা লম্বা জার্নি শেষে পৌঁছাই সৌন্দর্যের স্বর্গে। রাতে হোটেলে অবস্থান করে খুব ভোরে ৮ হাজার ৩০০ ফুট উঁচু টাইগার হিল থেকে কাঞ্চনজঙ্ঘা পাহাড় চূড়ায় সূর্যোদয়ের অসাধারণ দৃশ্য দেখতে পারিনি। আবহাওয়া অনুকূলে ছিল না। তবে মনকে পবিত্র করে তুলেছে টাইগার হিল যেতেই।

ভারতের সংস্কৃতির রাজধানী
দার্জিলিং গিয়ে আবহাওয়া অনুকূলে না থাকায় মন অনেকটা খারাপ হয়ে যাওয়ার উপক্রম। হুট করেই আমাদের ট্যুরের অন্যতম আজহার উদ্দিন শিমুল প্রস্তাব করেন কলকাতা যাওয়ার। রাজি হয়ে গেলাম। দার্জিলিং থেকে শিলিগুড়ি, সেখান থেকে বাসে কলকাতা। ১৬ ঘণ্টার জার্নি। ১৫ সেপ্টেম্বর পৌঁছেই ভিক্টোরিয়া মনুমেন্ট এবং মিউজিয়াম ঘুরে দেখলাম।

jagonews24

কলকাতার সেরা আকর্ষণগুলোর মধ্যে অন্যতম ভিক্টোরিয়া মেমোরিয়াল। ৫৭ একর জায়গাজুড়ে বিস্তৃত ভিক্টোরিয়া মেমোরিয়ালে রয়েছে মোট ২১টি বাগান, ২৮ হাজারেরও বেশি স্থাপনা ও প্রায় ৪ হাজার পেইন্টিং। জোঁড়াসাকোর ঠাকুরবাড়ি, সেখানকার রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়, প্রখ্যাত কলেজ স্ট্রিটের বইপাড়া, নিউমার্কেট দেখার সুযোগ হয়েছে।

১৬ সেপ্টেম্বর সকালে ঘুম থেকে উঠে কলকাতা শহরটি ঘুরে ঘুরে দেখি। কলকাতার পুরাতন বাড়ি-ঘর, দোকানপাট সব কিছুতেই ঐতিহ্য ধরে রাখার প্রয়াস দেখেছি। পুরোনো স্টাইল ঠিক রেখেও যে বাড়ি ঘর মেরামত করা যায়, এটা আমাদের জন্য শিক্ষণীয়।

jagonews24

বিকেল ৩টার দিকে নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে। সেখান থেকে সন্ধ্যা সাতটায় আকাশপথে রওনা দিয়ে রাত নয়টায় ঢাকায় আসি।

লেখক: গণমাধ্যমকর্মী, সিলেট।

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।