গবাদিপশুর খাবার ইউরিয়া মোলাসেস স্ট্র

মো. রাকিব খান
মো. রাকিব খান মো. রাকিব খান শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৯:৪৭ এএম, ২৩ নভেম্বর ২০১৭

গবাদিপশু বিশেষ করে গরুর খাদ্য হিসেবে আমাদের দেশে শুকনা খড়ের ব্যবহার ব্যাপক। কিন্তু এতে প্রয়োজনীয় পরিমাণে আমিষ, শর্করা বা খনিজ উপাদান থাকে না। এদিকে খাবারের দামও ক্রমান্বয়ে বেড়েই চলেছে। রোগ-ব্যাধির প্রকোপও কম নয়। তাই লাভজনকভাবে গবাদিপশু পালন করা আজকাল চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এ সমস্যা সমাধানে সহায়তা করবে ইউরিয়া মোলাসেস স্ট্র।

ইউরিয়া মোলাসেস স্ট্র কেন
আমিষের উৎস হিসেবে ইউরিয়া, শর্করা ও খনিজের উৎস হিসেবে মোলাসেসের (চিটা গুড়) জুরি মেলা ভার! ইউরিয়া মোলাসেস স্ট্র গরু সাধারণত আগ্রহের সাথে খেয়ে থাকে। এতে ওজন ও উৎপাদন উভয়ই বৃদ্ধি পায়। সর্বোপরি এটি একটি লাভজনক ও সহজ প্রযুক্তি। এর কম খরচে বেশি মাংস বৃদ্ধির ক্ষমতাও অসাধারণ।

cow

উপাদান
১শ’ কেজি ইউরিয়া মোলাসেস তৈরির জন্য নিম্নোক্ত উপাদান জরুরি-
১. পানি- ৫০ লিটার।
২. চিটাগুড়- ২৪ কেজি।
৩. ইউরিয়া- ৩ কেজি।

প্রস্তুত প্রণালি
প্রথমেই পরিমাণমতো খড়, মোলাসেস ও ইউরিয়া মেপে নিতে হবে। এরপর পরিষ্কার পানির সঙ্গে এমনভাবে মেশাতে হবে যেন সম্পূর্ণ দ্রবণ খড়ের সঙ্গে সহজে মিশে যায়। পলিথিন বিছানো বা পাকা মেঝেতে শুকনো খড় সমভাবে বিছিয়ে রেখে তার ওপর ইউরিয়া মোলাসেস দ্রবণ ধীরে ধীরে ঝরনা বা হাত দিয়ে ছিটিয়ে দিতে হবে। প্রয়োজনে খড়কে উল্টিয়ে দিতে হবে যাতে সমস্ত খড় দ্রবণ শুষে নিতে পারে। এভাবে স্তরে স্তরে খড় সাজিয়ে তাতে সমঅনুপাতে ইউরিয়া মোলাসেস দ্রবণ মিশিয়ে নিতে হবে।

cow

খাবারের পরিমাণ
গরুকে তার ইচ্ছেমতো খেতে দেওয়া যাবে। তবে প্রথমদিকে অল্প অল্প করে দিয়ে অভ্যাস করে নিতে হবে। ইউরিয়ার পরিমাণ যেন বেশি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। কারণ ইউরিয়া বেশি হলে বিষক্রিয়া ঘটতে পারে। ইউরিয়া মোলাসেস স্ট্র একবার তৈরি করে দু’তিন দিনও খাওয়ানো যায়। খাওয়ানোর পর পরই বেশি পরিমাণ পানি পান করতে দেওয়া উচিত নয়। বেশি দিনের জন্য তৈরি করলে ইউএমএস পলিথিন দিয়ে ঢেকে রাখতে হবে, যাতে নষ্ট হয়ে না যায়।

প্রযোজ্য
ইউরিয়া মোলাসেস স্ট্র বাছুর, বাড়ন্ত গরু, দুগ্ধবতী বা গর্ভবতী গরু ও মহিষকেও অনায়াসে খাওয়ানো যায়। অন্য কোনো খাবার খুব একটা না দিলেও গরুর উৎপাদন ও ওজন বাড়তে থাকে।

এসইউ/আইআই