পাখির জন্য গাছে গাছে মাটির হাঁড়ি

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮:১৩ এএম, ২৫ এপ্রিল ২০১৮

টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলায় পাখির জন্য গাছে গাছে মাটির হাঁড়ি বসিয়েছে স্থানীয় বিবর্তন ক্লাব। প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করতে পাখির জন্য নিরাপদ কৃত্রিম আবাসস্থল স্থাপনের কাজ করছে এই স্বেচ্ছাসেবী সংগঠন। উপজেলার নিকরাইল ইউনিয়নের কয়েকটি গ্রামে এই হাঁড়ি বসানো হয়েছে।

স্থানীয় বিবর্তন ক্লাবের প্রতিষ্ঠাতা ইমরান প্রধান রবিন জীববৈচিত্র্য রক্ষায় এমন উদ্যোগ নিয়েছেন। তার এ কাজে সহযোগিতা করছে সংগঠনের সদস্যসহ গ্রামবাসী। প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করতে পাখিদের নিরাপদ আবাসস্থল গড়তে গাছে গাছে হাঁড়ি স্থাপন করেন।

হাঁড়িগুলোতে ছোট ছোট ছিদ্র করে দেওয়া হয়। যাতে বৃষ্টির পানি ঢুকলেও বের হয়ে যেতে পারে। তাছাড়া হাঁড়ির দু’দিকে বড় দুটি মুখ রাখা হয়। একদিক দিয়ে পাখি ঢুকলে আবার অপর দিক দিয়ে বের হয়ে যেতে পারবে। উপজেলার নিকরাইল বাজার ও আশপাশের গ্রামের গাছগুলোতে প্রায় শতাধিক হাঁড়ি বসানো হয়েছে।

ইমরান প্রধান রবিন বলেন, ‘এতে ঝড়, বৃষ্টি ও রোদ থেকে পাখিরা রক্ষা পাবে। গ্রামের প্রায় এক হাজার গাছে হাঁড়ি বসানো হবে। এতে পাখিগুলো রক্ষা পাবে এবং হাঁড়িগুলোতে বাসা বেঁধে বংশ বিস্তার করতে পারবে।’

এসইউ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]