মেহেরপুরে ব্লাস্ট প্রতিরোধী গম ক্ষেত পরিদর্শন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মেহেরপুর
প্রকাশিত: ০১:৩৭ পিএম, ১৬ মার্চ ২০১৯

মেহেরপুরে ব্লাস্ট প্রতিরোধী বারি-৩৩ জাতের গম ক্ষেত পরিদর্শন করেছেন বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা কেন্দ্র এবং কৃষি সম্প্রসারণ অধিদফতরের কর্মকর্তারা। গত বৃহস্পতিবার বিকেলে শহরের দিঘীরপাড়ার ব্লাস্ট প্রতিরোধী জাতের গম ক্ষেত পরিদর্শন করেন তারা।

এসময় পরীক্ষামূলক ১২৬টি জাত নিয়ে কাজ করা গম ক্ষেত তারা ঘুরে দেখেন। এর মধ্য থেকে ব্লাস্ট প্রতিরোধী জাত বের করার চেষ্টা করেন কর্মকর্তারা।

> আরও পড়ুন- ক্যাপসিক্যাম চাষে কৃষকের ভাগ্য বদল

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা কেন্দ্রের মহাপরিচালক ড. নরেশ দে বার্মা, ঢাকা খামার বাড়ির উপপরিচালক ড. আলহাজ্ব উদ্দীন, গম ও ভুট্টা গবেষণা আঞ্চলিক বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ফারুক হোসেন, মেহেরপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক ড. আক্তারুজ্জামান প্রমুখ।

vutta-in

> আরও পড়ুন- কাসাভা চাষে সফল খাগড়াছড়ির কৃষকরা

গম ও ভুট্টা গবেষণা কেন্দ্রের মহাপরিচালক ড. নরেশ দে বার্মা জানান, ব্লাস্ট প্রতিরোধী যে জাতটি উদ্ভাবন করা হয়েছে, তার ফলন ও গম ক্ষেত কোন রোগে আক্রান্ত হয়েছে কি-না তা দেখতে এসেছেন তারা। এছাড়া সিমিটের সহায়তায় ব্লাস্ট প্রতিরোধী আরও নিরপাদ জাত তৈরিতে দেশি-বিদেশি গবেষণা অব্যাহত রয়েছে।

আসিফ ইকবাল/এসইউ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]