কৃষিবিষয়ক কিছু প্রশ্নোত্তর : পঞ্চম পর্ব


প্রকাশিত: ১১:৩৪ এএম, ১৪ জুন ২০১৭

যারা উদ্যোক্তা হতে চান, তারা এখন আগেভাগে বিভিন্নভাবে জ্ঞান অর্জন করে নেন। জেনে নেন কীভাবে উদ্যোগ নিলে বা কেমন পরিচর্যা করলে সুফল পাওয়া যায়। তাই ডেইরি ফার্ম সংক্রান্ত প্রশ্ন নিয়ে আজকের আয়োজন-

প্রশ্ন : ডেইরি ফার্ম করতে উন্নত গাভি কোথায় পাওয়া যাবে?
উত্তর : প্রথমে ২টি গাভি দিয়ে ডেইরি ফার্ম শুরু করা যায়। কারণ ব্যবসা ছোট থেকে শুরু করা ভালো। ছোট আকার থেকে বাস্তব অভিজ্ঞতা নিয়ে বড় ব্যবসা করলে ভুল বা লোকসানের সম্ভাবনা থাকে না বা কম থাকে।

আজকাল উন্নত জাতের গাভি প্রায় সব জায়গাতেই পাওয়া যায়। তবে আপনার আশেপাশে যাদের ডেইরি ফার্ম আছে তাদের থেকে অর্থাৎ পরিচিত লোক থেকে গাভি কিনলে ভালো হবে। এ ক্ষেত্রে হলস্টাইন ফ্রিসিয়ান জাতের গাভি কিনলে আরো ভালো হয়। একবার বাচ্চা দিয়েছে এমন দুধালো বা গর্ভবতী গাভি কিনবেন। সে ক্ষেত্রে কোন ষাঁড়ের মাধ্যমে প্রজনন করানো হয়েছে- তা সম্পর্কে জেনে নিতে হবে।

গাভিটি বর্তমানে গর্ভবতী হলে আগেরবার কী পরিমাণ দুধ দিয়েছে তা নিশ্চিত হতে হবে। গাভিটি দুধালো হলে কি পরিমাণ দুধ দিচ্ছে তা নিজে দেখে গাভি কিনতে হবে। গাভিটির কোন টিকা দেওয়া আছে কি না- তাও নিশ্চিত হতে হবে।

সর্বোপরি বাজার যাচাই করে গাভি কিনতে হবে। এমন একটি গাভি কিনতে মোটামুটি ৫০ হাজার থেকে ৮৫ হাজার টাকা লাগতে পারে।

আর যে ঘরে গাভি রাখবেন সে ঘরের মেঝেটি পাকা বা ব্রিক সোলিং হওয়া দরকার। ঘরে পর্যাপ্ত পরিমাণ আলো-বাতাস প্রবাহের ব্যবস্থা থাকতে হবে। দুধালো গাভির জন্য কাঁচা ঘাস প্রয়োজন। সবসময় কাঁচা ঘাস প্রাপ্তির ব্যবস্থা নিশ্চিত করতে হবে। নিজে ঘাস উৎপাদন করতে পারলে ভালো হয়। দানাদার খাদ্য সহজেই পাওয়া যাবে।

এছাড়া ডেইরি ফার্ম শুরু করার আগেই উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করে তার অথবা তার প্রতিনিধির সরেজমিন পরামর্শ নিয়ে নেওয়া ভালো।

এসইউ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]