প্রকৃতি রক্ষায় সাইকেল ক্যাম্পিং

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১০:৪৯ এএম, ০৭ নভেম্বর ২০১৭

জাতীয় পতাকাসহ বাইসাইকেলে চেপে নীলফামারীর সৈয়দপুর উপজেলা থেকে পঞ্চগড় জেলার তেতুলিয়া ও বাংলাবান্ধা জিরো পয়েন্ট পর্যন্ত ক্যাম্পিং করেছেন আলমগীর হোসেন। পাখি ও প্রকৃতি সুরক্ষায় নীলফামারীর সৈয়দপুর উপজেলার খাতামধুপুর ইউনিয়নের তরুণ যুবক আলমগীর হোসেন এমন উদ্যোগ নেন।

cycle

আলমগীর হোসেন ‘পাখি বাঁচাও, প্রকৃতি বাঁচাও’ আন্দোলনের ধারাবাহিকতায় গত ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত নীলফামারী, দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড় ভ্রমণ করেন। এসময় বিভিন্ন স্কুল-কলেজ ও হাট-বাজারে যাত্রা বিরতি দিয়ে আলোচনা সভা ও লিফলেট বিতরণ করেন।

cycle

প্রথম দিন সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) অমল কুমার সরকার আলমগীরের সাইকেল যাত্রার উদ্বোধন করেন। শেষদিন পঞ্চগড় থেকে বাংলাবান্ধা জিরো পয়েন্ট যাওয়ার পথে স্থানীয় একদল স্বেচ্ছাসেবক আলমগীরের সঙ্গী হন। বাংলাবান্ধা জিরো পয়েন্ট পৌঁছলে তেতুলিয়া উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়্যারম্যান রাজিয়া সুলতানা তিন দিনের এ যাত্রার সমাপ্তি ঘোষণা করেন।

cycle

এ ব্যাপারে আলমগীর হোসেন জানান, পাখি ও প্রকৃতির সুরক্ষায় আমাদের সচেতন হতে হবে। এ জন্য চাই বেশি বেশি প্রচারণা। পাখি ও প্রকৃতি বাঁচানোর আহ্বান জানাতে সাইকেল চালিয়ে গোটা দেশ ভ্রমণের পরিকল্পনা আছে।

cycle

আলমগীর হোসেন ‘সেতুবন্ধন’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন প্রতিষ্ঠা করেন। ২০১৩ সাল থেকে নীলফামারীর সৈয়দপুরে গাছে গাছে মাটির কলস বেঁধে দেন। সেই কলসে পাখিরা বসবাস করে। এজন্য তিনি ‘পাখি সংরক্ষণ সম্মাননা-২০১৬’ লাভ করেন।

এসইউ/পিআর

আপনার মতামত লিখুন :