শিকারি পাখি মাছরাঙা

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১২:৪১ পিএম, ১৮ নভেম্বর ২০১৭

সবুজ-শ্যামল এ দেশে পাখির অভাব নেই। তবে আলাদাভাবে মনোযোগ আকর্ষণ করে রঙিন মাছরাঙা। গ্রামাঞ্চলে সচরাচর দেখা মেলে এই শিকারি পাখির। বর্ণিল সাজে সজ্জিত এই পাখি নিয়ে লিখেছেন মনোনেশ দাস

সর্বত্রই দেখা মেলে শিকারি পাখি মাছরাঙার। দেখা মেলে বিল কিংবা পুকুরের মাঝে। প্রক্ষিপ্ত উজ্জ্বল আলোতে নিঃশব্দে বাঁশের কঞ্চি কিংবা ডালে ক্ষুরধার নখের সাহায্যে বসে থাকতে দেখা যায়। অসাধারণ ক্ষিপ্রতা নিয়ে মাছ, ব্যাঙ, পোকা-মাকড় শিকারের দৃশ্য সবার দৃষ্টি কাড়ে। শিকারের পর সেই খাবার গাছের ডালে বসে খাওয়ার অসাধারণ দৃশ্যপটও গ্রামাঞ্চলের চিরচেনা রূপের অংশ।

jagonews24

খাটো পুচ্ছ, বড় মাথা, সুচালো ঠোঁটের আঁটসাঁটো গড়নের পাখি মাছরাঙা। শিকার ধরার জন্য পানির দিকে মাথা নিচু করে ছোঁ দিয়ে ডুব দেয়। শিকার ধরে ঠোঁটের সাহায্যে আছড়ে আছড়ে হত্যার পর উপর দিকে ছুঁড়ে মারে। শিকারের মৃত্যু নিশ্চিত করে গিলে খেয়ে তৃপ্তির ঢেকুর তোলে।

ছোট ছোট পায়ে কুটকুট করে হাঁটে মাছরাঙা। কিচির-মিচির করে ডাকে। মাছরাঙার ছানারা কুঁইকুঁই শব্দে ডাকাডাকি করে। মা মাছরাঙা ছানাগুলোকে আদর করে খাওয়ায়। এ দৃশ্য যারা দেখেছেন, তারাই বলতে পারবেন কী অপার ভালোবাসা উৎসারিত হয় মাতৃহৃদয়ে।

jagonews24

এসইউ/আরআইপি

আপনার মতামত লিখুন :