সংকট নিরসনে তুলার উন্নত জাত সম্প্রসারণের আহ্বান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:০৯ পিএম, ০৭ অক্টোবর ২০২১

আমদানি নির্ভরতা কমিয়ে দেশে উচ্চফলনশীল উন্নত জাত উদ্ভাবন ও তার সম্প্রসারণ ঘটিয়ে এবং তুলা চাষের ক্ষেত্র বৃদ্ধি করে তুলার সংকট নিরসনের আহ্বান জানিয়েছেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ওয়াহিদা আক্তার।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) রাজধানীর খামারবাড়িতে বিশ্ব তুলা দিবস-২০২১ উপলক্ষে ‘কটন: দ্যা ফেব্রিক অব আওয়ার লাইভ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

তুলা উন্নয়ন বোর্ড এ সেমিনারের আয়োজন করে। এবারের বিশ্ব তুলা দিবসের প্রতিপাদ্য ‘ভালোর জন্য তুলা’।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত সচিব ওয়াহিদা আক্তার বলেন, বৈশ্বিক সংকট নিরসনে তুলা উৎপাদন বৃদ্ধি করে বস্ত্রখাতকে সম্ভাব্য ক্ষতির হাত থেকে রক্ষা করতে হবে। আগাম পরিকল্পনা গ্রহণ করতে তুলা উন্নয়ন বোর্ডকে কার্যকরী পদক্ষেপ নিতে হবে। তুলা চাষে কৃষকদের ন্যায্য মূল্য নিশ্চিত করতে সবার সম্মিলিত কর্মপরিকল্পনা আবশ্যক।

তুলা উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক ড. আলহাজ উদ্দিন আহাম্মেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে তুলা চাষের বর্তমান অবস্থা, সংকট, সংকট থেকে উওরণের সম্ভাব্য উপায় আলোচনা করা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের যুগ্মসচিব এ টি এম সাইফুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ক্রপস উইংয়ের পরিচালক খন্দকার আব্দুল ওয়াহেদ।

সেমিনারে কৃষি তথ্য সার্ভিসের পরিচালক সুরজিত সাহা রায়সহ কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তর সংস্থার প্রতিনিধি, গার্মেন্টস মালিক প্রতিনিধি এবং সংশ্লিষ্ট শিল্প-সংস্থার কর্মকর্তা, প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এনএইচ/ইউএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]