চারদিকে মুকুলের মৌ মৌ সুবাস

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮:১৮ এএম, ০৭ মার্চ ২০২৩

নিয়ামুর রশিদ শিহাব

ষড়ঋতুর দেশ বাংলাদেশে দুই মাস পরপর ঋতু পাল্টে যায়। এর সঙ্গে পাল্টে যায় বাংলার আবহাওয়া ও প্রকৃতি। এমন করেই ঋতুরাজ হিসেবে পরিচিত বসন্তকাল হানা দিয়েছে আমাদের মাঝে। এর প্রধান লক্ষণ হিসেবে প্রকাশ পাচ্ছে গাছে গাছে নতুন পাতা।

তারই সঙ্গে প্রতিটি আম গাছ মুকুলে ভরা। ফাল্গুন ও চৈত্র মাসে শুষ্ক আবহাওয়ায় যত দূর চোখ যায় শুধুই সবুজের সমাহার। সঙ্গে আছে আমের মুকুলের মৌ মৌ গন্ধ।

পটুয়াখালীর গলাচিপা উপজেলার প্রায় জায়গা ঘুরে যতগুলো আম গাছ দেখা গেছে, প্রায় সবগুলো এখন মুকুলে ভরপুর। বসতবাড়ি থেকে শুরু করে সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান, রাস্তার পাশে প্রচুর আম গাছ দেখা গেছে।

আরও পড়ুন: দেশজুড়ে পাহাড়ের কলার চাহিদা বেশি 

অনেকেই ব্যবসার জন্য আমের বাগানও গড়ে তুলেছেন। এ বছর প্রকৃতিতে আবহাওয়ার ভারসাম্য ঠিক থাকায় আমের মুকুল এসেছে অনেক। আমের ভালো ফলন হবে বলে কৃষি সচেতনদের অভিমত।

এখনো আমের মুকুল বিনষ্টের মতো তেমন প্রাকৃতিক বিপর্যয় দেখা যায়নি। তাই গাছে গাছে মুকুলের অধিক সমাহারে সবার মাঝে বিরাজ করছে হাসি ও খুশি।

এ বছর প্রতিটি আম গাছে মুকুল ধরেছে। এসব মুকুলের গন্ধে চারদিক মোহিত। এখন শুধু মুকুল থেকে আম বেরোনোর অপেক্ষা। তাই আম গাছের প্রতি বিশেষ যত্ন নেওয়া ও সার্বক্ষণিক নজর রাখার জন্য কৃষিবিদরা পরামর্শ দিচ্ছেন।

লেখক: শিক্ষার্থী, বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউট।

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।