পরিবেশবাদী নাগরিক সংগঠন ‘ধরা’ এর আত্মপ্রকাশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৫৭ পিএম, ১১ জানুয়ারি ২০২৪

পরিবেশ ও জলবায়ু বিষয়ক নাগরিক সংগঠন ‘ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)’র আত্মপ্রকাশ হয়েছে। নতুন সংগঠনটির আহ্বায়ক গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে. চৌধুরী ও সদস্য সচিব ওয়াটার কিপার্স বাংলাদেশের সমন্বয়ক শরিফ জামিল।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে পরিবেশবাদী এই সংগঠনের আত্মপ্রকাশ হয়। সংবাদ সম্মেলনের আয়োজন করেন ওয়াটার কিপার্স বাংলাদেশ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ওয়াটার কিপার্সের সমন্বয়ক শরিফ জামিল বলেন, পরিবেশ বিপর্যয় ও জলবায়ু পরিবর্তন বিশ্বের বিভিন্ন জায়গায় বর্তমানে মানবিক বিপর্যয় ডেকে এনেছে। জনগণের জীবন-জীবিকার ক্ষতি, ব-দ্বীপ বাস্তুসংস্থানের ধ্বংস সাধন, তীব্র পানি ও বায়ু দূষণ, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে উপকূলীয় এলাকার মানুষদের বাস্তুচ্যুতি, লবণাক্ততা, সুপেয় পানির সংকট, শক্তিশালী ঘূর্ণিঝড় ও বন্যাসহ বিভিন্ন প্রতিকূলতা দিনদিন বেড়েই চলেছে। এসব সমস্যা মোকাবিলায় মানুষ ও সংগঠন সমূহের সম্মিলিতভাবে কাজ করা প্রয়োজন। এই লক্ষেই আমাদের সংগঠন ধরার আত্মপ্রকাশ হয়েছে।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও মানবাধিকারকর্মী সুলতানা কামাল বলেন, আমরা কেউই পরিবেশ নিয়ে একা কিছু করতে পারি না। সেই জায়গা থেকেই আমরা সংগঠন করেছি। আমি অনেক শক্ত কথা বলে থাকি কারণ আমার পেছনে অনেক মুখ আছে যারা কথা বলে, আমাকে সাহস দেয়। এজন্য আমরা সবাই মিলিত হয়েই কথা বলি। আমাদের এই সংগঠন সেভাবে এগিয়ে যাবে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের প্রেসিডেন্ট ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আদিল মোহাম্মদ খান বলেন, আমরা এমন একটা সময়ে আছি। যেখানে উন্নয়ন এবং পরিবেশকে মুখোমুখি দাঁড় করানো হচ্ছে। আমরা বৈশ্বিকভাবে টেকসই নিয়ে কথা বলি। আবার আমরা নদী ধ্বংস করি, বন ধ্বংস করি। এখন পরিবেশ রক্ষায় আইন থাকলেও সেগুলো মানা হয় না। সবাই এখন চাইলেই পরিবেশ নিয়ে কথা বলতে পারি না। আমরা এখন ধরার মাধ্যমে পৃথিবী রক্ষার কথা বলব।

শরিফ জামিলের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী, রোমান ক্যাথলিক চার্চ আর্চবিশপ বিজয় নিসফরাস ডি’ক্রুজ, জাতীয় নদী রক্ষা কমিশনের সাবেক চেয়ারম্যান মুজিবুর রহমান হাওলাদার, ব্রতীর প্রধান নির্বাহী শারমীন মুরশিদ প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন দেশের বিভিন্ন জায়গায় পরিবেশ নিয়ে কাজ করা পরিবেশকর্মী।

আরএএস/এমআরএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।