গাছের পাতা হলুদ হওয়ার কারণ ও প্রতিকার

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১২:৩৩ পিএম, ২৩ মে ২০২৪

মুহাম্মদ শফিকুর রহমান

হঠাৎ দেখলেন গাছের পাতা হলুদ হয়ে যাচ্ছে। টব বা ছাদ বাগানীর মাথায় হাত। ভাবলেন, গাছ কি তবে মারা যাচ্ছে? বিভিন্ন কারণে গাছের পাতা হলুদ হতে পারে। কেন হলো হলুদ, সেটা যদি জানা থাকে। তাহলে আর চিন্তা কিসের। জানামতে ব্যবস্থা নিলেই হলো।

বয়স্ক গাছের নিচের দিকের পাতা হলুদ হয়ে ঝরে যাবে। এটা সম্পূর্ণ স্বাভাবিক বিষয়। এ নিয়ে চিন্তার কোনো কারণ নেই। বয়স্ক পাতা মাটিতে লেগে আছে। হলুদ হচ্ছে অল্প অল্প করে। কেটে দেওয়া উত্তম।

পানি কম বা বেশি দিলে গাছের পাতা হলুদ হয়ে যেতে পারে। মাটিতে হাত দিয়ে দেখতে হবে। ভেজা ভেজা কি না। শুকনো হলে তখন পানি দিতে হবে। মাটিতে সুই ঢুকিয়ে দেখা যেতে পারে। সুইয়ে কাদা লেপ্টে থাকলে পানি দেওয়ার দরকার নেই। পাতা হাতে নিয়ে ঘঁষা দিয়ে দেখুন। ভেজা ভেজা মনে হলে বুঝবেন গাছে পানি বেশি দিচ্ছেন।

এমন মাটিতে গাছটি আছে। যেখানে তার প্রয়োজনীয় খাবার নেই। মাটি তৈরি সঠিকভাবে হয়নি। সে কারণে প্রয়োজনীয় পুষ্টি উপাদান না পেয়ে গাছ নেতিয়ে পড়ছে। বৃদ্ধি হচ্ছে না। পাতা হলুদ হয়ে যাচ্ছে।

গাছের বৃদ্ধির জন্য আমরা সার দিই। কিন্তু গাছের মাটিতে বেশি দিলে পাতা হলুদ হয়ে যেতে পারে। এমনকি গাছ মারাও যেতে পারে। রাসায়নিক সার না দিলে জৈব সার দিলে এই ঝুঁকি নেই। জৈব সার একটু বেশি হলেও সমস্যা নেই।

গাছের মাটিতে আয়রনের অভাব থাকলে পাতা হলুদ হতে পারে। দুটো লোহার পেরেক টবের এক কোনায় পুতে দিন। লোহা আয়রনের অভাব পূরণ করবে।

ঋতু পরিবর্তনের সময় কিছু পাতা হলুদ হয়ে ঝরে পড়তে পারে। চিন্তিত হওয়ার কারণ নেই। আবার নতুন পাতা গজাবে।

আরও পড়ুন

পটাশের অভাবে গাছের পাতা হলুদ হতে পারে। তিনটি পটাশের দানা এক গ্লাস পানিতে মিশিয়ে গাছের গোড়া থেকে একটু দূরে ঢেলে দিন। কলার ছোলা শুকিয়ে গুড়ো করে পানিতে গুলে গাছে দিতে পারেন। আবার পানিতে না গুলেও দিতে পারেন।

গাছে নাইট্রোজেনের অভাব হলে পাতা হলুদ হতে পারে। খুব অল্প একটু ইউরিয়া সার পানিতে গুলে গাছের গোড়া থেকে দূরে দিতে পারেন। চা পাতা শুকিয়ে দিলে নাইট্রোজেনের অভাব দূর হবে।

ছায়ার গাছ হুট করে অতিরিক্ত রোদে রাখলে পাতা হলুদ হতে পারে। বিশেষ করে ঘরে রাখার গাছ। মূলত কচি পাতা সালফারের অভাবে হলুদ হতে পারে। গাছে ম্যাগনেশিয়ামের অভাবে পাতা হলুদ হতে পারে। এ জন্য ইপসম সল্ট এক লিটারে এক চামচ দিয়ে সেই পানি স্প্রে করবেন। মাসে একবার।

ছত্রাকে আক্রমণ করলে গাছের পাতা হলুদ, বিবর্ণ হতে পারে। এ জন্য মাঝে মাঝে যে কোনো ছত্রাকনাশক পানিতে গুলে স্প্রে করা উত্তম। জৈবভাবে দিতে চাইলে হলুদের গুঁড়ো পানিতে গুলে স্প্রে করতে পারেন। দু’গ্রাম হলুদের গুঁড়ো এক লিটার পানিতে মেশাতে হবে।

পোকার কারণে গাছের পাতা হলুদ হয়ে শুকিয়ে ঝরে পড়ে যেতে পারে। বিশেষ করে সাদা মাছি, জাব পোকা, মিলিবাগের জন্য পাতা হলুদ, ফুটো ফুটো হতে পারে। এ জন্য ইমিডাক্লোপিড, সাইপারমেত্রিন গ্রুপের কীটনাশক ব্যবহার করলে ওই সব পোকা দূর হবে।

পাতা হলুদ হতে দেখলে প্রথমে করণীয় হলো পাতা হলুদ হচ্ছে কেন? কারণ খুঁজে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া। তবে সপ্তাহে দুবার নিম কীটনাশক দিলে গাছে ক্ষতিকর পোকামাকড় কম আসবে।

লেখক: অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার, সেলস অপারেশনস, ফেয়ার ডিস্ট্রিবিউশন লিমিটেড।

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।