সপ্তাহের রসালাপ: চাষির কুয়ো কেনা

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১:১০ এএম, ১৭ জুন ২০২২

একবার এক চতুর ব্যক্তি তার নিজের পাত-কুয়োটি একজন চাষির কাছে বিক্রি করে দেন। তার পরের দিন যখন চাষি কুয়ো থেকে পানি তুলতে গেলেন। তখন সেই ধূর্ত ব্যক্তি চাষিকে বলেন যে, তিনি চাষিকে কেবল কুয়ো বিক্রি করেছেন কিন্তু তার পানি বিক্রি করেননি।

তখন চাষিটি বুঝতে পারলেন না যে তিনি কি করবেন এবং বিষণ্ণ চিত্তে আকবরের সভায় গিয়ে উপস্থিত হলেন। তখন বীরবলকে এই মামলার তদারকি করতে বলা হল।

তারপরের দিনই কুয়ো বিক্রি করা লোকটির সঙ্গে সেই চাষিকেও রাজ দরবারে ডাকা হল। চতুর লোকটি তখন সেই একই কথা বললেন যে তিনি তার কুয়ো বিক্রি করেছে কিন্তু তার জল নয়।

এ কথা শুনে বীরবল বললেন, হে বন্ধু আমার! তবে তো তোমাকে এক্ষেত্রে হয় কুয়ো থেকে সব জল সরিয়ে ফেলতে হবে কিংবা সেই জল রাখার জন্য কর দিতে হবে কারণ কুয়োটি তো তোমার নয়, চাষির।

তখন বুদ্ধিতে হেরে গিয়ে অসহায় বোধ করে সেই ব্যক্তিটি তার ভুল বুঝতে পারেন এবং তার জন্য ক্ষমা প্রার্থনা করেন।

লেখা: সংগৃহীত
ছবি: সংগৃহীত

প্রিয় পাঠক, আপনিও অংশ নিতে পারেন আমাদের এ আয়োজনে। আপনার মজার (রম্য) গল্পটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়। লেখা মনোনীত হলেই যে কোনো শুক্রবার প্রকাশিত হবে।

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।