সপ্তাহের রসালাপ: সম্রাটের গোঁফ টানার শাস্তি

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১:৩৭ এএম, ২৮ অক্টোবর ২০২২
ফাইল ছবি

একদিন সম্রাট আকবর দরবারের সমবেত সবাইকে নিয়ে খোশ-আলাপ করছিলেন। হঠাৎ সবাইকে অবাক করে তিনি জিজ্ঞেস করলেন, ‘সে ব্যক্তিকে কি সাজা দেওয়া হবে যে আমার গোঁফ টানবে?’

কেউ বললো বেত্রঘাত। কেউ বললো, ব্যাটাকে শূলে চড়ান। কেউ বললো শিরোচ্ছেদ। এদিকে বীরবল একদম চুপচাপ দাঁড়িয়ে দিল। তাই দেখে সম্রাট জিজ্ঞেস করলেন, ‘কি বীরবল, তুমি কি বল?’ বীরবল বললো, ‘জাহাপনা, তাকে মিষ্টি খেতে দিন!’

সম্রাট রেগে উঠলেন,‘তোমার মাথা খারাপ হয়েছে? যে ব্যাটা আমার গোঁফ টানবে তাকে মিষ্টি খেতে দেবো?’ বীরবল ধীরে সুস্থে বললো, ‘হুজুর, আমার মাথা ঠিকই আছে। এই পৃথিবীতে আপনার পৌত্র ছাড়া আর কোন ব্যাক্তির সাহস হবে আপনার গোঁফে টান দিতে? জাহাপনা, আপনিই বলুন, আপনার গোঁফ টানার জন্যে নাতীকে মৃত্যুদন্ড নাকি মিষ্টি দিবেন?’ সম্রাট বীরবলের সুক্ষ চিন্তায় আবারো খুশী হলেন।

লেখা: সংগৃহীত
ছবি: সংগৃহীত

প্রিয় পাঠক, আপনিও অংশ নিতে পারেন আমাদের এ আয়োজনে। আপনার মজার (রম্য) গল্পটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়। লেখা মনোনীত হলেই যে কোনো শুক্রবার প্রকাশিত হবে।

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।