আইইউবিএটিতে মিষ্টি আঙুর উৎপাদনে সাফল্য

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:১৪ এএম, ১১ নভেম্বর ২০১৮

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির (আইইউবিএটি) কলেজ অব অ্যাগ্রিকালচারাল সাইন্সেস এর অধ্যাপক ও গবেষক ড. মোহাম্মদ আতাউর রহমান মিষ্টি আঙুর উৎপাদনে সফল হয়েছেন বলে দাবি করা হয়েছে।

আইইউবিএটি মিডিয়া রিলেশন অফিসার মো. আবু হানিফ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ দাবি করা হয়।

এতে বলা হয়, ড. মোহাম্মদ আতাউর রহমান ১৯৯৭ সাল থেকে মিষ্টি আঙুর উৎপাদনের চেষ্টা করছেন। গত দুই দশক ধরে অধ্যাপক রহমান প্রুনিং সাইকেল সামঞ্জস্য করার চেষ্টা করছেন তিনি। অবশেষে তিনি ২০১৮ সালের নভেম্বরে মিষ্টি আঙুর উৎপাদনে সফলতা লাভ করেন।

বর্তমানে আইইউবিএটিতে তিনটি জাতের ওপর কাজ করছেন ড. মোহাম্মদ আতাউর রহমান।

grape

শনিবার (১০ নভেম্বর) তিনি শিক্ষক সমন্বয় সভায় পরীক্ষিত পাকা আঙুর সংগ্রহ করার ব্যবস্থা করেন। আঙুরের রস পরীক্ষা করেন অধ্যাপক ড. এ এম ফারুক, অধ্যাপক ড. এম এ হান্নান, অধ্যাপক ড. এম শহীদুল্লাহ মিয়া, অধ্যাপক ড. এ সি বসাক, অধ্যাপক ড. সালাউদ্দিন, অধ্যাপক ড. এমদাদুল হক, অধ্যাপক ড. মুজিবুর রহমান খান, প্রফেসর ড. সলিমুল্লাহ খান ইউসুফ জাই এবং ড. আর দস্তগীর।

উপাচার্য অধ্যাপক ড. আব্দুর রব, উপ-উপাচার্য অধ্যাপক ড. হামিদা আক্তার বেগম, কোষাধ্যক্ষ অধ্যাপক সেলিনা নার্গিস, অধ্যাপক ড. সুলতানুল আজিজ প্রমূখ এই আঙুরের স্বাদ গ্রহণ করেন এবং এই গবেষণার সফল্যের জন্য তাকে ধন্যবাদ জানান।

এই সাফল্য অর্থনৈতিকভাবে বাংলাদেশে আঙুর উৎপাদনের নতুন দিগন্ত উন্মোচন হলো বলে বিবৃতিতে বলা হয়েছে।

এমইউএইচ/এসআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :