রেকর্ড গড়লো হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি দিনাজপুর
প্রকাশিত: ০৯:২২ এএম, ২০ জানুয়ারি ২০১৯

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৯ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আজ থেকে শুরু হচ্ছে। চলবে ২৩ জানুয়ারি পর্যন্ত।

তবে ভর্তি পরীক্ষার কার্যক্রমে প্রগতিশীল শিক্ষক ফোরামের সদস্যরা ও ইনক্রিমেন্টের দাবিতে আন্দোলনরত ৫৭ জন সহকারী অধ্যাপক অংশগ্রহণ করবেন না। যা গত বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত সহকারী অধ্যাপক ও প্রগতিশীল শিক্ষক ফোরামের শিক্ষকরা চিঠির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে বিষয়টি অবহিত করেছে।

তবে প্রশাসন জানিয়েছে ভর্তি পরীক্ষার সকল কার্যক্রম সম্পন্ন হয়েছে। আন্দোলনরত অধিকাংশ শিক্ষক ভর্তি পরীক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করবেন।

গণসংযোগ ও প্রকাশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. শ্রীপতি সিকদার বিষয়টি নিশ্চিত করে জানান, ভর্তি পরীক্ষা ঘোষিত সময়ে অনুষ্ঠিত হবে।

২০১৯ শিক্ষাবর্ষে ২০০৫টি আসনের বিপরীতে ১ লাখ ১২ হাজার ১ শত ৯২ জন শিক্ষার্থী বিভিন্ন ইউনিটে ভর্তির জন্য আবেদন করেছে। এছাড়াও বিদেশি কোটায় সাতটি দেশের ৫০ জন শিক্ষার্থীকে ভর্তি করা হবে। দেশগুলো হল ভারত, নেপাল, ভুটান,নাইজেরিয়া, সোমালিয়া, ইথপিয়া ও জিভুতি। তাদের আবেদন চলমান রয়েছে।

একটি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৫৫ দশমিক ৯৫ শতাংশ। এই বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এবারই এত আবেদন জমা পড়েছে। যা সকল রেকর্ড ছাড়িয়ে গেছে।

৭টি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে www.hstu.ac.bd পাওয়া যাবে।

এমদাদুল হক মিলন/এফএ/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :