ঢাকায় বসে যেন শুনি চবিতে মাদকবিরোধী স্পট তৈরি হয়েছে

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৬:৪৭ পিএম, ২৪ এপ্রিল ২০১৯

সরকারি চাকরিতে ডোপ টেস্ট করার উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানিয়েছেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক মো. জামাল উদ্দীন আহমেদ। তিনি বলেন, সরকারি-আধা সরকারি চাকরিতে মাদকাসক্তদের নিয়োগ ঠেকাতেই এমন উদ্যোগ নেয়া হচ্ছে। ইতিমধ্যে গাড়ির চালকদের লাইসেন্স পেতে ডোপ টেস্ট দিতে হচ্ছে।

বুধবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) মাদকদ্রব্যের অপব্যবহার প্রতিরোধ শীর্ষক এক সেমিনারে গেস্ট অব অনারের বক্তব্যে তিনি এসব কথা বলেন। আইন অনুষদ ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের যৌথ উদ্যোগে এ কে খান মিলনায়তনে এই সেমিনারের আয়োজন করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। এ সময় শিক্ষার্থীরা মাদকের বিরুদ্ধে শপথ বাক্য পাঠ করেন।

মাদক চর্চায় বিশ্ববিদ্যালয়গুলো পিছিয়ে নেই উল্লেখ করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক বলেন, মাদকের আঙিনা হিসেবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলো বহুলভাবে ব্যবহৃত হচ্ছে। দেশে বর্তমানে ৩৬ লাখ মাদকাসক্ত রয়েছে। প্রতি ১০ জনে একজনকে মাদকাসক্ত করে ফেলছে। ক্রমবর্ধমান হারে এই সংখ্যা বৃদ্ধি পেলে স্বপ্নের বাংলাদেশ ধ্বংস হয়ে যাবে। তবে দেশকে এ ভয়াবহতার হাত থেকে রক্ষা করতে প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মাদকের আগ্রাসন সহ্য করা হবে না জানিয়ে তিনি বলেন, আমিও এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলাম। তাই এ বিশ্ববিদ্যালয় থেকেই মাদকের বিরুদ্ধে দীপ্ত শপথ নেয়ার সময় এসেছে। ঢাকায় বসে যেন আমি শুনতে পাই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মাদকবিরোধী স্পট তৈরি হয়েছে।

আইন অনুষদের ডিন অধ্যাপক ড. এবিএম আবু নোমানের সভাপতিত্বে ও সহকারী অধ্যাপক সাঈদ আহসান খালিদের সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন চবি উপচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের চট্টগ্রাম অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. মজিবুর রহমান পাটওয়ারী, চট্টগ্রামের পুলিশ সুপার নূরে আলম মিনা ও চবি প্রক্টর অধ্যাপক আলী আজগর চৌধুরী।

আবদুল্লাহ রাকীব/আরএআর/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :