হার্ভার্ডের জিএইচসি সম্মেলনে যাচ্ছেন গবির জোবায়রুল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক গণ বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৫:৩১ পিএম, ১৪ মে ২০১৯

হার্ভাড গ্লোবাল হেলথ ক্যাটালিস্ট (জিএইচসি) সামিটে যোগ দিতে বোস্টন যাচ্ছেন গণবিশ্ববিদ্যালয়ের (গবি) শিক্ষার্থী মো. জোবায়রুল ইসলাম।

হার্ভার্ড মেডিকেল স্কুল আয়োজিত জিএইচসি সামিটে তিনি ‘কনসেপ্ট অব ই-লার্নিং ফর মেডিকেল ফিজিক্স : কলাবোরেশন বিটউইন দ্যা গ্লোবাল হেলথ ক্যাটালিস্ট অ্যান্ড দ্যা সাউথ এশিয়া সেন্টার ফর মেডিকেল ফিজিক্স অ্যান্ড ক্যান্সার রিসার্চ’ শিরোনামে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন।

আগামী ২৪ থেকে ২৬ মে পর্যন্ত অনুষ্ঠেয় এ সম্মেলনে পৃথিবীর বিভিন্ন দেশের গবেষক-শিক্ষাবিদরা যোগ দেবেন। কনফারেন্সে যাওয়া-আসার খরচ এবং থাকার ব্যবস্থা হার্ভাড কর্তৃপক্ষ বহন করবে। এ কনফারেন্সে মাত্র দুই জনকে এই সুবিধা দেয়া হয়েছে।

জোবায়রুল ২০১২-১৩ শিক্ষাবর্ষে সাভারের গণবিশ্ববিদ্যালয়ে মেডিকেল ফিজিক্স অ্যান্ড বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি হন। ২০১৭ সালে কৃতিত্বের সঙ্গে স্নাতক লাভ করেন। পরবর্তীতে উচ্চতর শিক্ষার জন্য একই বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর (এমএসসি) কোর্সে ভর্তি হন। এমএসসি কোর্সে লেখাপড়ার পাশাপাশি সাউথ এশিয়া সেন্টার ফর মেডিকেল ফিজিক্স অ্যান্ড ক্যান্সার রিসার্চে কাজ করছেন। এই প্রতিষ্ঠান বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ায় ক্যান্সার চিকিৎসায় সঠিক ও মানসম্মত চিকিৎসা প্রদানের এবং ক্যান্সার চিকিৎসার জন্য প্রয়োজনীয় জনবল প্রশিক্ষণ প্রদানের লক্ষে কাজ করছে। বিশ্ববিদ্যালয়ের শুরু থেকেই জাতীয় আন্তর্জাতিক সম্মেলনসহ বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচিতে সাফল্যের সঙ্গে অংশগ্রহণ করেছেন তিনি। এ ছাড়া গণবিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের সাবেক ক্রীড়া সম্পাদক ছিলেন তিনি।

উল্লেখ্য, হার্ভার্ডের গ্লোবাল হেলথ ক্যাটালিস্ট (জিএইচসি) শীর্ষ সম্মেলন একটি প্রধান প্রতিযোগিতামূলক অনুষ্ঠান, যা বিশ্বব্যাপী স্বাস্থ্য বৈষম্যগুলো দূর করতে ক্যান্সার এবং এ সম্পর্কিত রোগগুলোর উপর প্রধান মনোযোগ দিয়ে উচ্চতর আন্তর্জাতিক সহযোগিতা উত্থাপন করার জন্য উৎসর্গিত।

জেডএ/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :