ইবিতে রেজাল্ট প্রসেসিং সফটওয়্যারের উদ্বোধন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া
প্রকাশিত: ০৩:৪৭ পিএম, ১৮ জুন ২০১৯

ইসলামী বিশ্ববিদ্যালয়ে অনলাইনে শিক্ষার্থীদের ফলাফল তৈরি ও প্রকাশের জন্য রেজাল্ট প্রসেসিং সফটওয়্যারের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার দুপুর ১২টায় প্রশাসন ভবনের সভা কক্ষে এ সফটওয়্যারের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন-উর-রশিদ আসকারী।

এসময় উপ-উপাচার্য অধ্যাপক শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক সেলিম তোহা রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সফটওয়্যারটির কার্যকারিতা ব্যাখ্যা করে বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অধ্যাপক তপন কুমার জোদ্দার বলেন, এই সফটওয়্যারে তিনটি ধাপে কাজ সম্পাদন হবে। প্রথমত প্রশাসনিক ধাপে নতুন ভর্তিকৃত শিক্ষার্থীদের সকল তথ্য প্রদান করবে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখা। এতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর একজন শিক্ষার্থীর প্রয়োজনীয় সকল তথ্য প্রোসেসিং করে ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

দ্বিতীয় ধাপে বিভাগের পরীক্ষা কমিটি কর্তৃক শিক্ষার্থীদের পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য এখানে প্রসেসিং করা হবে। এরপর তৃতীয় ধাপে বিভাগের শিক্ষকরা পরীক্ষা সম্পাদনের পর বিষয়ভিত্তিক কোর্সের নম্বর রোল অনুযায়ী সফটওয়্যারে প্রদান করবে। চূড়ান্তভাবে নম্বর প্রদানের পর পরীক্ষা নিয়ন্ত্রণ অফিস ফলাফল তৈরি করবে। ফল প্রকাশের পর শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নিজেদের রোল নম্বর দিয়ে ফলাফল দেখতে পাবেন।

এছাড়াও শিক্ষার্থীদের মোবাইল নম্বর এই সফটওয়্যারে এন্ট্রি করা থাকলে এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফল জানতে পারবেন তারা।

২০১৮-১৯ শিক্ষাবর্ষ থেকেই এই প্রক্রিয়া কার্যকর হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সফটওয়্যার ব্যবহারে বিভিন্ন কারিগরি বিষয়ে প্রশিক্ষণ দেবে কর্তৃপক্ষ। প্রত্যেক শিক্ষক এটি ব্যবহার করতে পারবেন। সফটওয়্যারটি দিয়ে ফলাফল তৈরিতে সার্বিক সহযোগিতা করবে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল।

ফেরদাউসুর রহমান সোহাগ/এমবিআর/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeatu[email protected]

আপনার মতামত লিখুন :