বিএসএমএমইউ’র ২৬৩ শিক্ষার্থীকে গবেষণার অনুদান প্রদান

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১১:২৬ এএম, ০৭ সেপ্টেম্বর ২০১৯

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) এমডি, এমএস ও এমপিএইচ কোর্সে মনোনীত রেসিডেন্ট ও ছাত্রছাত্রীদের থিসিস গ্রান্ট গবেষণার জন্য ২৬৩ শিক্ষার্থীকে গবেষণা অনুদান প্রদান করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শনিবার (৭ সেপ্টেস্বর) সকালে বিএসএমএমইউ-এর শহীদ ডা. মিলন হলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া শিক্ষার্থীদের হাতে গবেষণার অর্থ তুলে দেন।

মেডিসিন অনুষদের ৬২ জন, সার্জারি অনুষদের ৯২ জন, শিশু অনুষদের ২৭ জন, বেসিক সায়েন্স ও প্যারা ক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ৪৬ জন, প্রিভেনটিভ অ্যান্ড সোস্যাল মেডিসিন অনুষদের ১৪ জন এবং ডেন্টাল অনুষদের ২২ জনসহ ৬টি অনুষদের চিকিৎসকরা এ গবেষণা অনুদান পেয়েছেন।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তৃতায় উপাচার্য বলেন, রোগীদের কল্যাণ ও প্রকৃত জ্ঞান অজর্নের জন্য আন্তরিকতা, সততা ও যথাযথভাবে গবেষণা করতে হবে। বহির্বিশ্বের সাথে তাল মিলিয়ে বিশ্বমানের জার্নালে গবেষণা কর্মটি প্রকাশের সবগুলো ধাপ ও প্রক্রিয়া সুন্দরভাবে শিখতে ও জানতে হবে।

তিনি বলেন, গবেষণার কাজটিও সুন্দরভাবে সম্পন্ন করতে হবে। গবেষণা কর্মটি হতে হবে ইনডেপথ ও বিশ্বাসযোগ্য। যা রোগী ও মানুষের কল্যাণে যেমন কাজে লাগবে তেমন’ই নিজের জ্ঞানভান্ডারকেও সমৃদ্ধ করবে। ছাত্র যদি সত্যিকার অর্থেই কিছু না শিখে যায় তবে শিক্ষকের কষ্ট লাগে।

bsmmu

সভাপতির বক্তব্যে উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার বলেন, একটা সময়ে গবেষণা বা থিসিস গ্রান্টের কোনো অর্থ বরাদ্দ ছিল না। এখন দিন বদল হয়েছে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সকল ক্ষেত্রেই এগিয়ে গেছে। গবেষণার বাজেট এনে তা ভাগ করে নিলেই হবে না। সত্যিকার অর্থেই রোগী ও মানুষের কল্যাণে এমন ইনোভেটিভ গবেষণা সুন্দরভাবে সম্পন্ন করতে হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান।

অনুষ্ঠান সঞ্চালনা করেন রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান। এছাড়া অনুষ্ঠানে ডিনবৃন্দ, কোর্স ডাইরেক্টরগণ, বিভাগীয় চেয়ারম্যানগণ, রেসিডেন্ট ও ছাত্রছাত্রীদের গ্রান্ট প্রদান সংক্রান্ত কমিটির সদস্যগণ এবং মনোনীত রেসিডেন্ট ও ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন।

এমইউ/আরএস/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]