কমে গেল কুবির নিরাপত্তাকর্মীদের অধিকালীন বেতন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক কুমিল্লা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ১০:২১ এএম, ২২ এপ্রিল ২০২১

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) নিরাপত্তাকর্মীদের অধিকালীন বেতন নিয়ে আপত্তি তুলেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এরপর বেতন কমে যাওয়ার গত ডিসেম্বর মাস থেকে অধিকালীন বেতন নিচ্ছেন না নিরাপত্তাকর্মীরা।

জানা গেছে, কুবিতে ২৩ জন প্রহরী ক্যাম্পাস নিরাপত্তার দায়িত্ব পালন করেন। জনবল কম হওয়ায় প্রায়ই তারা ছুটি পান না। সাধারণ ছুটি না মেলায় সরকারি ও অন্যান্য সাধারণ ছুটির দিনগুলোতে তারা অধিকালীন দায়িত্ব পালন করেন।

গেল বছরের নভেম্বর মাস পর্যন্ত নিরাপত্তাকর্মীদের বেতনস্কেল অনুযায়ী অধিকালীন বেতন দেয়া হতো। এ হিসেবে ঘণ্টাপ্রতি অধিকালীন বেতন বেসিকভেদে ৪০-৫৫ টাকা পর্যন্ত হতো। কিন্তু নভেম্বর মাসে অর্থকমিটির (এফসি) একটি সভায় কুবির নিরাপত্তাকর্মীদের এ বেতন কাঠামো নিয়ে আপত্তি তুলে ইউজিসি।

আপত্তিতে ইউজিসি বলে, অধিকালীন বেতন নিয়ে কোন প্রজ্ঞাপন না থাকলেও সাধারণত ইউজিসি এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তাকর্মীদের অধিকালীন বেতন ঘণ্টাপ্রতি ৩০-৩৫ টাকা। সেক্ষেত্রে বেতনস্কেল কোনো ভূমিকাই পালন করে না।

আপত্তির মুখে অর্থকমিটির ওই সভায়ই ঘণ্টাপ্রতি অধিকালীন বেতন ৩০-৩৫ টাকা করে বিল পাস করা হয়। পরবর্তীতে নভেম্বর মাসের ২৫ তারিখে সিন্ডিকেটে বিষয়টি উত্থাপিত হলে তারা এটি অনুমোদন দেয়। সিদ্ধান্ত অনুযায়ী, নভেম্বরের ২৫ তারিখ থেকে নিরাপত্তাপ্রহরীদের ঘণ্টাপ্রতি ৩০-৩৫ টাকা অধিকালীন বেতন দিতে শুরু করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

তবে নতুন নিয়মে এ বেতন নিতে অস্বীকৃতি জানায় নিরাপত্তাকর্মীরা। আগের হিসেবেই তাদেরকে অধিকালীন বেতন দেয়ার দাবিতে এখন পর্যন্ত কোনো অধিকালীন বেতনই গ্রহণ করেননি তারা।

নিরাপত্তাকর্মী ও সুপারভাইজার মনির মুন্সি বলেন, ‘বিশ্ববিদ্যালয় বন্ধের কারণে ক্যাম্পাসে একটি প্রাণী না থাকলেও নিরাপত্তাকর্মীদের কোনো ছুটি নেই। এ হিসেবও ওভারটাইমে আসছে না। আবার ওভারটাইম প্রায় অর্ধেকে নেমে এসেছে। আগের নিয়মে ওভারটাইম না দেয়া পর্যন্ত আমরা তা গ্রহণ করবো না’।

রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড মো. আবু তাহের বলেন, ‘এটি সিন্ডিকেটের সিদ্ধান্ত। তবুও নিরাপত্তাকর্মীরা যেহেতু অভিযোগ করেছেন বিষয়টি আবার সিন্ডিকেটে তোলা হবে। তারাই চূড়ান্ত সিদ্ধান্ত নিবে’।

এসএমএম/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]