শাবিপ্রবিতে অগ্নি নির্বাপণ-উদ্ধার বিষয়ক প্রশিক্ষণ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শাবিপ্রবি
প্রকাশিত: ০১:৫১ পিএম, ২৮ নভেম্বর ২০২২

আগুন লাগলে তাৎক্ষণিক নেভানোর প্রক্রিয়া সম্পর্কে জানাতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) নিরাপত্তাকর্মীদের মধ্যে অগ্নি প্রতিরোধ, নির্বাপণ ও উদ্ধার বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

সোমবার (২৮ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে দুই দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেছেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

উদ্বোধনকালে উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের অনেকগুলো ভবন রয়েছে। আগামীতে বহুতল ভবন নির্মাণ হবে। আমরা এরই মধ্যে নির্মিত ভবনে অগ্নি নির্বাপক যন্ত্র লাগিয়েছি। তবে আমাদের নিরাপত্তাকর্মীসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রশিক্ষণের অভাব রয়েছে। তাদের প্রশিক্ষণ নিশ্চিত করতে আমরা এ কর্মসূচির আয়োজন করেছি।

তিনি বলেন, যদি কোনো ভবনে আগুন লাগার ঘটনা ঘটে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের কিভাবে উদ্ধার করা হবে। এজন্য আমাদের আগাম প্রস্তুতি প্রয়োজন। বিশ্ববিদ্যালয়ের সার্বিক নিরাপত্তার বিষয় মাথায় নিয়ে আমরা আমাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছি। আশাকরি, এ প্রশিক্ষণ কর্মসূচি সফলতা বয়ে আনবে।

এসময় আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, রেজিস্টার মুহাম্মদ ইশফাকুল হোসেন ও সিলেটের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ পরিচালক মো. মনিরুজ্জামান। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, দপ্তর প্রধান, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

অগ্নি নির্বাপণ ও উদ্ধার বিষয়ে প্রশিক্ষণ দেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সিলেটের ওয়্যার হাউজ ইন্সপেক্টর আতিকুর রহমান, মুস্তাফিজুর রহমান। প্রশিক্ষণের আয়োজনে সহযোগিতা করেছে বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী সংগঠন বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি)।

নাঈম আহমদ শুভ/জেএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।