রাবির চারুকলা অনুষদে চলছে শিল্পকর্ম প্রদশনী

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাবি
প্রকাশিত: ০৯:২৬ এএম, ০৮ ডিসেম্বর ২০২২

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চলছে তিনদিনব্যাপী শিল্পকর্ম প্রদর্শনী। গত মঙ্গলবার (৬ ডিসেম্বর) চারুকলা অনুষদের মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের আয়োজনে এ প্রদর্শনী শুরু হয়। শেষ হবে আজ বৃহস্পতিবার বিকেলে।

গত দুদিন ধরেই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা এসব শিল্পকর্ম দেখতে চারুকলা অনুষদে ভিড় জমিয়েছেন। সকাল ১০টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত চলছে এ প্রদর্শনী।

এবারের প্রদর্শনীতে কাঠ, পাথর এবং সিমেন্টের তৈরি ভাস্কর্য রয়েছে। এতে ৬১ জন শিক্ষার্থীর তৈরি ৭১টি ভাস্কর্য প্রদর্শিত হচ্ছে। এরমধ্য থেকে সেরা ১০ শিক্ষার্থীকে আজ পুরস্কৃত করবে বিভাগটি।

শিল্পকর্ম দেখতে এসে স্থপতি ময়নুল আবেদিন জাগো নিউজকে বলেন, ভালো শিল্পী হতে হলে ভালো মনের মানুষ হতে হবে। তাহলে মানুষের কাছ থেকে ভালো প্রতিদান পাওয়া যাবে। বড় কাজ-ছোট কাজ বিষয় না। আজকে এখানে শিক্ষার্থী-শিক্ষকদের কাজ দেখলাম। অনেক ভালো লেগেছে। আশা করি শিক্ষার্থীরা আরও ভালো কাজ করবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার জাগো নিউজকে বলেন, এখানে বিভিন্ন শিল্পকর্মে আমরা আমাদের ইতিহাস খুঁজে পাই, আমাদের ঐতিহ্য খুঁজে পাই। আমাদের দরকার একটা শক্ত পাটাতন। আমাদের এই জায়গাটা ধরে রাখতে হবে, যেন পরবর্তী সময়ে শিক্ষার্থীরা এ ইতিহাস, ঐতিহ্য ধরে রাখতে আগ্রহ খুঁজে পায়।

তিনি আরও বলেন, আমাদের দেশে প্রাচীন ঐতিহ্য পাহাড়পুর, মহাস্থানগড় আছে। আমাদের এগুলোর ইতিহাস, ঐতিহ্য এবং গর্ব ধরে রাখতে হবে। এই জায়গায় চারুকলার সব অনুষদ যদি একসঙ্গে কাজ করে তাহলে আমাদের ইতিহাস বিনির্মাণ আরও সমৃদ্ধ হবে। তিনি সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

প্রদর্শনীতে মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের শিক্ষার্থী চন্দ্রিমা সরকার বলেন, প্রথমবর্ষ থেকে মাস্টার্স পর্যন্ত সবাই প্রদর্শনীতে নিজেদের কাজ জমা দিয়েছেন। আমাদের পুরো বছরের সব কাজ এ প্রদর্শনীর মাধ্যমে সবাইকে দেখার সুযোগ করে দেওয়া হয়েছে। তাই বেশ ভালো লাগছে।

মনির হোসেন মাহিন/এমকেআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।